May 13, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

প্রধান বিচারপতির উপস্থিতিতে গণতন্ত্র নিয়ে সরব মুখ্যমন্ত্রী

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশঙ্কা প্রকাশ করেন, যেভাবে চলছে তাতে সংবিধান বদলে রাষ্ট্রপতি শাসনাধীন রাষ্ট্র করে ফেলা হতে পারে ভারতকে। আর এই প্রসঙ্গ এলেই রবি ঠাকুরের স্মরণ নিয়ে আওড়ান সেই দুটি লাইন, ‘চিত্ত যেথা ভয় শূন্য………।

রবিবার কলকাতায় ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সের ১৪ তম সমাবর্তন অনুষ্ঠানের ভাষণেও মুখ্যমন্ত্রীর মুখে শোনা গেল সেই উদ্বেগের কথা। ভরসা রাখলেন রবিঠাকুরের সেই কালজয়ী লাইন দুটির প্রতি। অনুষ্ঠানে উপস্থিত দেশের প্রধান বিচারপতি ইউইউ ললিত এবং অন্য বিচারপতি, আইনজীবী এবং আইনের ছাত্রদের উপস্থিতিতে মুখ্যমন্ত্রী গণতন্ত্রের বিপন্নতার কথা বলে বিচার ব্যবস্থার গুরুত্বের কথা তুলে ধরেন। বলেন, আদালত হল মন্দির, মসজিদ, গির্জার মতো। মানুষের শেষ ভরসা হল দেশের বিচার ব্যবস্থা। আদালতকে তাই জনগণের কান্না শুনতে হবে। এখন মানুষ দরজার আড়ালে ক্রন্দনরত। আদালতকে তাদের পাশে থাকতে হবে। সমাবর্তন অনুষ্ঠানে বাংলাদেশের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকও উপস্থিত আছেন।

কোনও দল, সরকার বা নেতা-মন্ত্রীর নাম না করে মুখ্যমন্ত্রী এদিন আরও বলেন, নানাভাবে দেশবাসীর গণতান্ত্রিক অধিকার হরণ করা হচ্ছে। অকারণে মানুষকে হেনস্থা করা হচ্ছে। এই প্রবণতা বেড়ে গিয়েছে। কিছু মানুষ বাকিদের অধিকার কেড়ে নিচ্ছে। এভাবে চলতে চলতে দেশকে রাষ্ট্রপতি শাসনাধীন ব্যবস্থায় পরিণত করা হবে। সেদিন গণতন্ত্র কোথায় থাকবে?

Related Posts

Leave a Reply