May 18, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

‘মৃত্যু দেখাতে’ ৫০ লাখ টাকা এক কথায় ব্যয় 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কদিন সব প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। এটিই বাস্তবতা। মৃত্যুভয় সবার মনেই আছে। তবে কোনো ভয় যখন মনের মধ্যে গভীর ভাবে গেঁথে যায়, তখন তা উদ্বেগে পরিণত হয়। আর সেই উদ্বেগ ও আতঙ্ক থেকে বেরিয়ে আসতে নানা রকম চিকিৎসা ও থেরাপির সাহায্যও নিতে হয় অনেকের।

ভয় বা উদ্বেগের সঙ্গে লড়াই করতে না পেরে অনেকে মানসিক অবসাদে ভোগেন। অনেকে আবার আত্মহত্যা করারও পরিকল্পনা করেন। এ ধরনের ভয় ও উদ্বেগকে কীভাবে জয় করতে হবে, তার সুযোগ এনে দিয়েছে রাশিয়ার একটি সংস্থা।

মৃত্যুভয়কে জয় করতেই রুশ সংস্থা প্রিকেটেড অ্যাকাডেমি সুযোগ এনে দিয়েছে। মৃত্যুর অনুভূতি কেমন হয়, তা অনুভব করাতে এক ঘণ্টার জন্য কফিনে ঢুকিয়ে জ্যান্ত কবর দেওয়া হয় মানুষকে। এতে ওই ব্যক্তির মৃত্যু হবে না। শুধু অনুভূতিটুকুই যথেষ্ট।

বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী, ৫৭ হাজার ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৫০ লাখ টাকা) খরচ করে যে কেউ মৃত্যুর এই অনুভূতি ‘উপভোগ’ করতে পারবেন।

চলতি বছরের মে মাসে এই অদ্ভুত কাজ শুরু করেন ইয়েকাটেরিনা প্রিয়ব্রাজেনস্কায়া। তার দাবি, একবার এই মৃত্যুর অনুভূতি ‘উপভোগ’ করার পর ভয় বা উদ্বেগের সঙ্গে লড়াই করা আরও সহজ হবে।

ইয়েকাটেরিনা আরও দাবি করেন, এই অনুভূতির মধ্যে দিয়ে কোনো ব্যক্তির সুপ্ত প্রতিভা সম্পর্কেও জানা যাবে। রুশ সংস্থাটি জানিয়েছে, মৃত্যুর অনুভূতি পেতে চাইলে দু’ধরনের প্যাকেজ গ্রহণ করতে পারবেন আগ্রহীরা।

একটি হলো অনলাইন ফিউনেরাল প্যাকেজ। এই প্যাকেজের খরচ ১৫ লাখ টাকা। এক্ষেত্রে গ্রাহককে মৃত্যুর অনুভূতি উপভোগ করানোর জন্য কফিন সাজানো হবে। শোকগাথা চলবে, জ্বালানো থাকবে মোমবাতি।

মৃত্যুর আগে ইচ্ছাপত্রও লিখতে হবে। পুরোপুরি মৃত্যুর আবহ তৈরি করা হবে। মানসিক চাপ, ভয় ও উদ্বেগ কাটাতে এই প্যাকেজ বেশ কার্যকরী। তাই এর নাম দেওয়া হয়েছে স্ট্রেস থেরাপি।

দ্বিতীয় প্যাকেজটি হলো পুরোপুরি কফিনবন্দি করে জ্যান্ত কবর দেওয়া হবে গ্রাহককে। রাখা হবে এক ঘণ্টার জন্য। সংস্থার দাবি, এই পদ্ধতি গ্রাহকের মধ্যে জীবন নিয়ে একটা নতুন আশা জাগাতে সাহায্য করবে। এই পুরো পদ্ধতিতে গ্রাহকের নিরাপত্তা সর্বোচ্চ রাখা হয় বলে দাবি করছেন সংস্থা কর্তৃপক্ষ।

Related Posts

Leave a Reply