May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

শীত উধাও মকরে, আবহাওয়ার খামখেয়ালীতে হেরফের তাপমাত্রায় 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
জ, রবিবার মকর সংক্রান্তি । সকাল থেকেই সাগরে মকরস্নানে নেমেছেন কাতারে কাতারে মানুষ। যদিও এটা প্রতিবছরের চেনা দৃশ্য। তবে অন্যান্যবারের মতো চেনা শীত এবারের সংক্রান্তিতে উধাও। আবহাওয়াবিদদের মতে, ২০১০ সালের পর এবছর এমন ‘উষ্ণ’ মকরস্নান হচ্ছে। সকাল থেকেই ঘন কুয়াশার চাদরে মুড়েছে বাংলা । আকাশও সকালের দিকে মেঘলা। রোদের দেখা মেলেনি। তাপমাত্রাও স্বাভাবিকের অনেকটা উপরে
আবহাওয়া দফতর সূত্রে খবর, এদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৪ ডিগ্রি সেন্টিগ্রেড। সর্বোচ্চ ২৬.৯ ডিগ্রি সেন্টিগ্রেড। মকর সংক্রান্তির দিন এটা রেকর্ড তাপমাত্রা। জানা গেছে, স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে রয়েছে তাপমাত্রা। তবে সোম-মঙ্গলবার আবার কিছুটা পারদ পতন হতে পারে। এরপর থেকে ধীরে ধীরে ঠান্ডা কমতে শুরু করবে। বুধবার থেকে ঊর্ধ্বমুখী হবে পারদ। এমনকী রাজ্যের উপকূল এলাকায় বৃষ্টির পূর্বাভাসও রয়েছে।

অন্যদিকে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে দার্জিলিং এবং কালিম্পংয়েও। তবে ঘন কুয়াশার চাদর এখনই সরছে না। এর সতর্কতা রয়েছে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়। উত্তরে মালদহ, দুই দিনাজপুর এবং কোচবিহারে বেশি কুয়াশার সম্ভাবনা। দক্ষিণবঙ্গে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে সকালের দিকে ঘন কুয়াশার সতর্কতা জারি থাকছে। দৃশ্যমানতাও অনেকটা কমে যেতে পারে। ফলে ট্রেন এবং যান চলাচলে খানিক বিঘ্ন ঘটতে পারে।

রবিবার গঙ্গাসাগরে মকর সংক্রান্তির দিন ভোররাতে ও সকালের দিকে ঘন কুয়াশায় মোড়া থাকবে উপকূলের বিস্তীর্ণ এলাকা। দৃশ্যমানতা ২০০ মিটারের নীচে নামবে। দিন ও রাতের তাপমাত্রাও থাকবে স্বাভাবিকের উপরে। এছাড়াও একটি শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে।

Related Posts

Leave a Reply