May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

সাফল্য করোনা চিকিৎসায়, ডক্সিসাইক্লিন ওষুধে গবেষণায় জানাল  সিএমআরআই

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

রোনা চিকিৎসায় সবচেয়ে সস্তার অ্য়ান্টিবায়োটিক ডক্সিসাইক্লিনের ক্লিনিকাল ট্রায়ল সফল হয়েছে বলে জানিয়েছে সিএমআরআই। সিকে বিড়লা গ্রুপের উদ্যোগে পালমোনোলজিস্ট ডা. রাজা ধরের নেতৃত্বে এই অ্যান্টিবায়োটিকের পরীক্ষামূলক প্রয়োগ চলছিল। এই গবেষণায় সাফল্য মিলেছে বলে জানা গেছে।

সিএমআরআই জানিয়েছে, কোভিড চিকিৎসায় ডক্সিসাইক্লিনের ব্যবহার আগেও হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছিল, অ্যান্টিবায়োটিকের থেরাপি করতে হলে সঠিক গাইডলাইন মানতেই হবে। সেই গাইডলাইন মেনেই মৃদু উপসর্গের রোগীদের চিকিৎসায় এই ওষুধ ব্যবহার করা হয়। ডক্সিসাইক্লিন করোনা কতটা সারাতে পারে বা কোভিডজনিত রোগ হলে তার চিকিৎসায় কতটা কার্যকরী হতে পারে তা নিয়ে পরীক্ষা চলছিল। সেই পরীক্ষায় সাফল্য পাওয়া গেছে বলে জানা গেছে

ডক্সিসাইক্লিন কম দামি অ্যান্টিবায়োটিক। ডাক্তারবাবুরা বলছেন, এই ওষুধ কার্যকরী প্রমাণিত হলে কম খরচে করোনা রোগীর চিকিৎসা করা সম্ভব। ৩৮৭ জন রোগীর ওপরে এই ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ করা হচ্ছে। কলকাতা ছাড়াও পুণের রুবি হল ক্লিনিক, গাজিয়াবাদের যশোদা সুপার স্পেশালিটি হাসপাতাল, সরোজ সুপার স্পেশালিটি হাসপাতাল, হায়দরাবাদের যশোদা হাসপাতালেও এই ওষুধ নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলছে।

Related Posts

Leave a Reply