May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ইডির কোপে বিরোধী জোট, এবার তেজস্বী 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
ত কয়েকদিনে মণীশ সিসোদিয়া, কে কবিতা, এবং লালুর পরিবারের ৩ সদস্যের বাড়িতে কেন্দ্রীয় এজেন্সি হানা দিল। বাংলায়ও একইভাবে কেন্দ্রীয় এজেন্সির তৎপরতা ধারাবাহিকভাবে চলছে । স্বাভাবিকভাবেই একজোট হয়েছে বিরোধীরা । এর প্রতিবাদে প্রধানমন্ত্রীকে ইতিমধ্যেই চিঠি দিয়েছে ৮টি বিরোধী দল। পরে আলাদা করে ডিএমকেও চিঠি দিয়েছে নরেন্দ্র মোদিকে । শুক্রবার আবার দিল্লিতে বিআরএস নেত্রী কে কবিতার ডাকে একযোগে ধরনায় বসছে বিরোধীরা। কংগ্রেস ছাড়া প্রায় সব বিরোধী দলই একযোগে এই ধরনায় শামিল।

আর এর পরেই যেন বিরোধীদের ওপর নেমে এসেছে ইডির কোপ। গোটা লালু পরিবারই ইডির রাডারে। প্রসাদ যাদব ও রাবড়ি দেবীর পর এবার ইডি-র নিশানায় তাঁদের ছেলে তথা বিহারের উপ মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। শুক্রবার তাঁর দিল্লির বাড়িতে শুরু হয়েছে ইডি-র তল্লাশি। এদিন সকাল থেকে দেশের প্রায় ১৫ টি জায়গায় তল্লাশি চালাচ্ছে ইডি। মূলত ‘জমির বদলে চাকরি’ পাইয়ে দেওয়ার অভিযোগের তদন্ত করছে কেন্দ্রীয় সংস্থা। আর সেই তদন্তে নজরে রয়েছে লালু প্রসাদের পরিবার। অভিযোগ, রেলে চাকরি দিয়ে ঘুষ হিসেবে অনেকের কাছ থেকে জমি নিয়েছিলেন যাদব পরিবারের সদস্যরা।

গত ৭ মার্চ প্রাক্তন রেলমন্ত্রী লালু প্রসাদ যাদবকে দিল্লিতে তাঁর মেয়ে মিসা ভারতীর বাড়িতে একটানা ৫ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। কিডনির অস্ত্রোপচারের পর থেকে পান্ডারা রোড হাউসে মিসার বাড়িতেই রয়েছেন লালু। তাঁকে জিজ্ঞাসাবাদ করার ঠিক আগের দিন পাটনায় তাঁদের বাড়িতে স্ত্রী রাবড়ি দেবীকেও জিজ্ঞাসাবাদ করা হয়।
এই মামলায় আরজেডি প্রধান লালুপ্রসাদ, বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ী দেবী-সহ মোট ১৬ জন অভিযুক্তের বিরুদ্ধে গত ২৭ ফেব্রুয়ারি সমন জারি করে দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। সিবিআইয়ের পেশ করা চার্জশিটের ভিত্তিতে আগামী ১৫ মার্চের মধ্যে লালুদের জবাব তলব করা হয় ওই সমনে। তার পরেই নতুন করে অভিযান শুরু করেছে সিবিআই এবং ইডি। সিবিআই সূত্রে খবর, আগামী কয়েকদিনের মধ্যে তারা এই মামলায় অতিরিক্ত চার্জশিট পেশ করবে। ২৫ মার্চ দিল্লির বিশেষ সিবিআই আদালতে মামলার শুনানি হওয়ার কথা। ওই দিন লালুপ্রসাদ, রাবড়ি দেবী এবং তাঁদের মেয়ে মিসাকে সশরীরের আদালতে হাজিরা দিতে হবে। তাঁদের আগাম জামিনের আর্জির শুনানি হবে সেদিন। গতমাসে বিচারক নির্দেশ জারি করেন, শুনানিতে অভিযুক্তদের সশরীরে হাজির থাকতে হবে।

Related Posts

Leave a Reply