May 10, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

সর্বনাশ! মোবাইল ফোন জলে, উপায় আছে বাঁচাবার 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
স্মার্টফোন আমাদের জীবনের সার্বক্ষণিক সঙ্গী হয়ে উঠেছে। কিন্তু তাড়াহুড়োতে বা কোনো কারণে এই ফোনটি জলে পড়ে যেতে পারে বা বৃষ্টিতে ভিজে যেতে পারে। আপনার ফোন যদি ওয়াটার প্রুফ না হয় তাহলে আপনাদের জন্য রয়েছে কয়েকটি টিপস। বেশ কিছু বিষয়ে সতর্কতা অবলম্বন না করলে ভিজে যাওয়া স্মার্টফোন পুরোপুরি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

১.  জলে  পড়লে বা ভিজে গেলে প্রথমেই স্মার্টফোন দ্রুত বন্ধ করতে হবে। স্মার্টফোনে সুরক্ষা কেস লাগানো থাকলে সেটিও খুলতে হবে।
২. স্মার্টফোন বেশি ভিজে গেলে ভেতরে থাকা  জল বের করতে হবে। এ জন্য বেশ সতর্কভাবে স্মার্টফোনের ইয়ারফোন বা চার্জ করার পোর্ট নিচে রেখে সাবধানে জল  বের করতে হবে। মনে রাখবেন কোনোভাবেই স্মার্টফোনে ঝাঁকি দেওয়া যাবে না।
৩. জল বের করার পর সম্ভব নরম তোয়ালে দিয়ে স্মার্টফোন সাবধানে স্পর্শ করে জল মুছে নিতে হবে। এরপর স্মার্টফোনটি শুকনা চালের মধ্যে ন্যূনতম ৪৮ ঘণ্টা রেখে দিন। এরপর আর্দ্রতা কমাতে সিলিকা জেলের প্যাকেটসহ স্মার্টফোনকে বাতাস নিরোধক পাত্রে বা ব্যাগে রাখতে হবে.
৪. ভেজা অবস্থায় স্মার্টফোন কখনোই চার্জ করা যাবে না। এর ফলে স্মার্টফোনের লজিক বোর্ডে শর্টসার্কিট হতে পারে এবং বড় ধরনের ক্ষতি হতে পারে। স্মার্টফোন শুকানোর জন্য রোদেও দেওয়া যাবে না। কারণ সূর্যের তাপে স্মার্টফোনের অভ্যন্তরীণ উপাদানগুলোর ক্ষতি হতে পারে। হেয়ার ড্রায়ার দিয়েও স্মার্টফোন শুকানো যাবে না। একটি বিষয় মনে রাখতে হবে, পুরোপুরি না শুকিয়ে স্মার্টফোন চালু বা চার্জ করা যাবে না।
৫. ভুল করেও ফোনে হেয়ার ড্রাইয়ারের প্রয়োগ করবেন না। হেয়ার ড্রাইয়ারের গরম হাওয়ায় ভিতরের পার্টসগুলি গলে যেতে পারে।
৬. এরপর কিছুক্ষণ ফোনটিকে রোদে রাখুন। যদি কোথাও অল্প জল থেকে যায় তাহলে রোদে রাখলে তা শুকিয়ে যাবে।
এরপরও যদি আপনার ফোন চালু না হয় তাহলে ফোনটিকে সার্ভিস সেন্টারে নিয়ে যান।

Related Posts

Leave a Reply