May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘দহি’ নিয়েও তুঙ্গে তরজা   

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

তামিল ভাষায় ‘দই’ কে বলা হয় ‘তাহির’। এতদিন তামিলনাড়ুতে তাই লেখা হয় দইয়ের প্যাকেটে। কিন্তু সমস্যা হয়েছে কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা সংস্থার নির্দেশিকা নিয়ে। এই নির্দেশিকা অবশ্য শুধু তামিলে নয়, এবার থেকে দইয়ের প্যাকেটে হিন্দিতে লিখতে হবে ‘দহি’। এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন।

দক্ষিণের রাজ্যে নয়া নির্দেশিকা জারি করেছে দ্য ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া । সেখানে বলা হয়েছে, দইয়ের প্যাকেটের উপর তামিল ভাষায় ‘তাহির’ লেখা চলবে না। এর পরিবর্তে হিন্দিতে লিখতে হবে ‘দহি’। তবে এইসঙ্গে ইংরাজিতেও লেখা থাকবে। জানা গিয়েছে, অন্যান্য দুগ্ধজাত দ্রব্যের প্যাকেটেও এবার থেকে হিন্দিতে লেখার নির্দেশ জারি করেছে কেন্দ্রীয় সংস্থা।

নয়া নির্দেশিকার জেরে উত্তপ্ত আবহাওয়া তামিলনাড়ুতে। ইতিমধ্যে তামিলনাড়ু এবং পড়শি রাজ্য কর্ণাটকের দুগ্ধ এবং দুগ্ধ উৎপাদনকারী সংস্থাগুলি প্রতিবাদ জানিয়েছে। পাশাপাশি আগের মতোই আঞ্চলিক ভাষা ব্যবহারের আর্জি জানিয়েছে তারা। কেন্দ্রীয় সংস্থার নয়া নির্দেশিকায় ক্ষোভ প্রকাশ করেছেন খোদ তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। তিনি অভিযোগ করেছেন, এ ভাবে জোর করে হিন্দি ‘চাপিয়ে দেওয়ার’ চেষ্টা চলছে। এইসঙ্গে জানিয়ে দিয়েছেন, এই ধরনের প্রচেষ্টাকে প্রশ্রয় দেওয়া হবে না। স্ট্যালিন টুইট করেন, “আমাদের মাতৃভাষার প্রতি এমন নির্লজ্জ অবহেলা করবে যে নিশ্চিত ভাবেই তাকে দক্ষিণের রাজ্য থেকে চিরতরে বিদায় নিতে হবে।” 

Related Posts

Leave a Reply