May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

আজই বৃষ্টির সুখবরে ভাসতে পারে এই চার জেলা, বাকিদের তীব্র তাপপ্রবাহের কমলা সতর্কতা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বশেষে এসে গেছে আবহাওয়া দফতরের সেই সুখবরের ক্ষণ । আজ, শুক্রবার। তীব্র দহনজ্বালা শেষে এদিন থেকেই বৃষ্টি নামার কথা দক্ষিণবঙ্গের কিছু জেলায়। তবে আজই কপাল খুলছে না সব জেলার। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম– এই চার জেলায় আজ বিক্ষিপ্ত ভাবে খুব হাল্কা বৃষ্টি হতে পারে।

তবে আজ বাকি একাধিক জেলায় বৃষ্টি দূরের কথা, তীব্র তাপপ্রবাহের (Severe Heatwave) পরিস্থিতি তৈরি হবে। সেই জেলাগুলি হল, কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া। এই জেলাগুলিতে ইতিমধ্যেই কমলা সতর্কতা জারি করা হয়েছে।

আগামীকাল, শনিবার দক্ষিণবঙ্গের আরও কিছু জেলায় বৃষ্টি হওয়ার কথা। তবে সেদিনও পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়ায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায়

তবে শনিবার থেকে অসহ্য ও অস্বস্তিকর গরম কমতে শুরু করবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। সর্বোচ্চ তাপমাত্রা কমতে শুরু করবে। শনি-রবি মিলিয়ে ভিজবে অনেকগুলি জেলা। কলকাতা উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার কিছু অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে, সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে।

আজ, শুক্রবার উত্তরবঙ্গের তিনটি জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ ছাড়া বাকি জেলাগুলিতে গরম থাকলেও তা সহনীয় থাকবে। তবে আগামী কয়েকদিনে উত্তরবঙ্গের কোনও জেলায় আর তাপপ্রবাহের সম্ভাবনা নেই। উপরের পাঁচ জেলা অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির পূর্বাভাস। শনিবার থেকে সোমবার পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বৃষ্টি চলবে। দুই দিনাজপুর এবং মালদহে হালকা বৃষ্টি হতে পারে।

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রির আশপাশে থাকবে। আংশিক মেঘলা আকাশ, আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। গত ২৪ ঘণ্টায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ১৯ শতাংশ থেকে ৮৬ শতাংশ ছিল।

Related Posts

Leave a Reply