May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘অগ্নিবানে’ নাজেহাল, মঙ্গলবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : ‘
দারুণ অগ্নিবানে’ নাজেহাল দক্ষিণবঙ্গ। আপাতত, মঙ্গলবার পর্যন্ত আবহাওয়া স্বস্তিদায়ক থাকবে বলেই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া অফিসের পূর্বাভাস, শনিবার অর্থাৎ ২২ এপ্রিল থেকে মঙ্গলবার, ২৫ এপ্রিল পর্যন্ত প্রতিদিনই বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের প্রতিটি জেলায়। সোমবার পর্যন্ত ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। মঙ্গলবার ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো বাতাসের সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 
আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় আবহাওয়া বৃষ্টির অনুকূল থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে সর্বত্রই। বৃষ্টি হতে পারে  উত্তরবঙ্গেও।  দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গেও আবহাওয়ার এই পরিস্থিতি চলবে মঙ্গলবার পর্যন্ত। কালিম্পং এবং আলিপুরদুয়ারে শনিবার ঝড়বৃষ্টির পরিমান বাড়তে পারে।  

আবহাওয়া দফতর জানায়, মধ্যপ্রদেশ এবং রাজস্থান সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এ ছাড়া, ঝাড়খণ্ডের কাছে একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। এই দুইয়ের জেরে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পক বাংলায় ঢুকছে। সেই কারণেই গ্রীষ্মের মাঝে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। এর প্রভাবে তাপমাত্রা বেশ খানিকটা কমবে।

Related Posts

Leave a Reply