May 11, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘বোঝাপড়া’ লক্ষ্যে মমতার সঙ্গে বসতে বিশেষ বিমানে মঙ্গলবার কলকাতায় নীতীশ

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বিরোধী দলগুলির মধ্যে বোঝাপড়া গড়ে তুলতে ফের সক্রিয় হয়েছেন নীতীশ কুমার । সেই উদ্যোগে এবার বাংলায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসতে চান বিহারের মুখ্যমন্ত্রী।

তাঁর সচিবালয় সূত্রের খবর, আগামী মঙ্গলবার একাধিক কর্মসূচি নিয়ে বিশেষ বিমানে কলকাতায় আসবেন নীতীশ। একদিনের সফরে এক ফাঁকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে চান। আলোচনা করবেন বিরোধী দলগুলির মধ্যে বোঝাপড়া তৈরি নিয়ে। কংগ্রেসের সঙ্গে তাঁর বৈঠকের বিষয়েও মমতাকে অবহিত করতে চান তিনি। তবে নবান্ন সূত্র এখনও এই ব্যাপারে কিছু জানায়নি।

সপ্তাহ দু’য়েক আগে নীতীশ দিল্লি গিয়েছিলেন। সেই সফরে তিনি বৈঠক করেছিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে ও রাহুল গান্ধীর সঙ্গে। আলাদা বৈঠক করেন দিল্লির মুখ্যমন্ত্রী আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গেও। এছাড়া, সমাজবাদী পার্টির নেতা অখিলশ যাদব, সিপিএম ও সিপিআইয়ের সাধারণ সম্পাদক যথাক্রমে সীতারাম ইয়েচুরি ও ডি রাজার সঙ্গে। টেলিফোনে কথা হয় শরদ পাওয়ারের সঙ্গে। ঠিক ছিল খাড়্গের সঙ্গে বৈঠকেই হাজির থাকবেন এনসিপি নেতা শরদ পাওয়ার। তিনি পরদিন খাড়্গে ও রাহুলের সঙ্গে আলাদা বৈঠক করেন।

নীতীশের দল জেডিইউ সূত্রের খবর, দিল্লির বৈঠকের পর বিহারের মুখ্যমন্ত্রী প্রথম মমতার সঙ্গেই কথা বলার সিদ্ধান্ত নিয়েছেন। বিজেপি বিরোধী লড়াইয়ে বাংলার মুখ্যমন্ত্রীর ভূমিকাকে মাথায় রেখে কংগ্রেসও তৃণমূল তথা মমতা বন্দ্যোপাধ্যায়কে বাড়তি গুরুত্ব দিচ্ছে। নরেন্দ্র মোদীর তৃতীয়বারের জন্য দিল্লির কুর্সি দখল রুখতে হলে বাংলার ৪২ আসনের ফলাফল খুবই গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে নীতীশের দলের কোনও স্বার্থ বাংলায় নেই। কিন্তু কংগ্রেসের হাতে থাকা দুটি আসনের বিষয়ে বোঝাপড়া জরুরি। আবার বাংলার বাইরে কংগ্রেস এবং অন্য বিজেপি বিরোধী দলগুলির প্রচারেও মমতার গুরুত্ব বিবেচনায় রেখে তাঁকে বোঝাপড়ার মঞ্চে টেনে আনার চেষ্টা শুরু হয়েছে। খাড়্গে, নীতীশরা চান, স্ট্যালিনের মতো বিরোধী দলগুলিকে নিয়ে কলকাতা অথবা দিল্লিতে সম্মেলন ডাকুন মমতা।

দিল্লিতে খাড়্গে, রাহুলদের সঙ্গে বিহারের মুখ্যমন্ত্রীর বৈঠকে ঠিক হয়েছিল হিন্দি বলয়ের নেতাদের সঙ্গে নীতীশ আলোচনা চালিয়ে যাবেন।

Related Posts

Leave a Reply