May 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘আম’এর ১ হাজার কোটিতে ‘খাস’এর মাথায় মুকুট

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

নানা আড়ম্বরে শনিবার সম্পন্ন হল তৃতীয় চার্লসের মুকুট ধারণের অনুষ্ঠানে। শনিবার সকাল থেকে সারা দিন নানা অনুষ্ঠানের মাধ্যমে নতুন রাজা এবং তাঁর সিংহাসনকে ‘স্বীকৃতি’ দেওয়া হবে। রাজতন্ত্রের উদ্‌যাপনে মেতে উঠেছে বাকিংহাম প্যালেস। দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে প্রশাসনিক প্রধান, রাজার অনুষ্ঠানে বাদ নেই কেউ।

চোখ ঝলসানো এই ধুমধামের পেছনে খরচ হয়েছে প্রায় ১০০ কোটি টাকা। বিবিসি জানিয়েছে, সব মিলিয়ে খরচ প্রায় ৫০০ থেকে ১০০০ কোটি টাকা। গত রাজ্যাভিষেকের চেয়ে এই খরচের পরিমাণ স্বাভাবিক ভাবেই অনেক বেশি। যদিও রাজা নিজে নাকি অতিরিক্ত ধুমধামের পক্ষপাতী ছিলেন না। তিনি ‘ছোট’ এবং ‘বাহুল্যবর্জিত’ অনুষ্ঠানের ইচ্ছা প্রকাশ করেছিলেন। আর এই টাকা নাকি খরচ হবে জনসাধারণের পকেট কেটেই। ব্রিটেনে ক্ষমতাসীন সরকারই রাজ্যাভিষেকের খরচ বহন করে। অর্থাৎ, পরোক্ষ ভাবে সাধারণ নাগরিক তথা করদাতাদের টাকাতেই হবে এই কর্মকান্ড।

উল্লেখ্য, ১৯৫৩ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক অনুষ্ঠানের পর তৃতীয় চার্লসের এই রাজ্যাভিষেক। অভিষেক অনুষ্ঠান উপলক্ষে গোটা দেশেই রাজকীয় আয়োজন। আমন্ত্রিতের সংখ্যা প্রায় দু’হাজার। লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবিতে শনিবার সকাল সকাল আমন্ত্রিতেরা হাজির হয়ে গিয়েছেন। বেলা ১১টার আগেই বাকিংহাম প্যালেস থেকে ডায়মন্ড জুবিলি স্টেট কোচে চেপে অ্যাবিতে পৌঁছে গিয়েছেন রাজা তৃতীয় চার্লস এবং রানি ক্যামিলা।

ওয়েস্টমিনস্টার অ্যাবিতে টানা দু’ঘণ্টা রাজার অভিষেক অনুষ্ঠান চলে। ব্রিটেনের পতাকা হাতে শোভাযাত্রার নেতৃত্বে ছিলেন প্রধানমন্ত্রী ঋষি সুনক এবং তাঁর স্ত্রী অক্ষতা মূর্তি। অনুষ্ঠান শেষে রাজা-রানি ফিরে যান বাকিংহামে।

প্রসঙ্গত, রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক অনুষ্ঠানে ভারত থেকে হাজির হয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু। আর এখনকার ভারত সরকার এই অনুষ্ঠানে প্রতিনিধি হিসাবে পাঠিয়েছে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়কে। চার্লসের রাজ্যাভিষেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আমন্ত্রিত থাকলেও তাঁরা যেতে পারেননি। পরিবর্ত হিসাবে থাকছেন ধনখড়। বাংলার প্রাক্তন রাজ্যপাল সস্ত্রীক দু’দিনের সফরে ইংল্যান্ডে গিয়েছেন। 

তবে এই রাজ্যাভিষেকে অনেক কিছুই নতুন। যেমন ব্রিটেনের রাজ্যাভিষেকে রানির মাথায় থাকছে না কোহিনুর। রানি ক্যামিলা অভিষেক অনুষ্ঠানে যে মুকুটটি পরছেন, তা ১১২ বছরের পুরনো। ১৯১১ সালের রাজ্যাভিষেকে রানি মেরি এই মুকুট পরেছিলেন। তার পর মুকুটটি উঠছে রানি ক্যামিলার মাথায়। এতে কোহিনুর নেই। রাজা তৃতীয় চার্লসের মাথায় উঠবে সেন্ট এডওয়ার্ডের রাজমুকুট।

চার্লসের বয়স ৭৪ বছর। ২০২২ সালের সেপ্টেম্বরে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরেই তিনি ব্রিটেনের রাজা হয়েছিলেন। কিন্তু তাঁর রাজত্বের ‘আনুষ্ঠানিক স্বীকৃতি’ মিলছে শনিবার। ৭৪ বছরের রাজার অভিষেক উপলক্ষে দেশে তিন দিন ধরে নানা উৎসব পালিত হবে। রাজার সম্মানে শনিবারের পর রবিবারও দেশ জুড়ে হবে ভোজসভা। ১০, ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে পার্টির আয়োজন করবেন প্রধানমন্ত্রী সুনক।

রবিবার উইন্ডসর প্রাসাদে রাজার অভিষেকের কনসার্ট অনুষ্ঠিত হবে। সেখানে উপস্থিতি থাকবে পপ তারকা কেটি পেরি, হলিউড অভিনেতা টম ক্রুজ়ের। ভারত থেকে সেই কনসার্টে যাবেন অভিনেত্রী সোনম কপূর। যিনি অভিনয়ের চেয়ে বেশি খ্যাত তাঁর সাজপোশাকের কারণে।

Related Posts

Leave a Reply