May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ইউরিক অ্যাসিড সর্বনাশ করে দেবে এই ৫ খাবারে

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
র্তমান সময়ে ইউরিক অ্যাসিডের সমস্যায় অনেকেই ভোগেন। ইউরিক অ্যাসিড শরীরে ময়লার মতো জমে যায়। শরীরের রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে গেলে জয়েন্টের সমস্যা, কিডনির সমস্যা, হার্ট অ্যাটাকের মতো বিপজ্জনক রোগ হতে পারে। ইউরিক অ্যাসিড হল শরীরে পিউরিনের একটি রূপ, যা প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যায়।
অনেক সময় কিডনি শরীর থেকে ইউরিক অ্যাসিড বের করতে পারে না বা অনেক সময় শরীরে ইউরিক অ্যাসিডের পরিমান বেশি হয়ে যায়। ধীরে ধীরে এই ইউরিক অ্যাসিড ক্রিস্টালের রূপ নেয় এবং জয়েন্টের চারপাশে জমতে থাকে। যার জেরে জয়েন্টে ব্যথা শুরু হয়। শরীরে ইউরিক অ্যাসিড বৃদ্ধির ক্ষেত্রে কিছু খাবারের বিশেষ ভূমিকা থাকে। এমন খাবার পরিহার করতে হবে, যাতে পিউরিনের পরিমাণ বেশি থাকে। ইউরিক অ্যাসিডে আক্রান্ত ব্যক্তিদের এমন ফল এবং সবজি খাওয়া উচিত, যাতে ফ্রুক্টোজের পরিমাণ কম থাকে। চলুন জেনে নেওয়া যাক এমনই ৫টি খাবার, যেগুলি ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত নয়
১. সোনালি কিশমিশ
প্রতি ১০০ গ্রামে ফ্রুক্টোজ ২৬.৫৪ গ্রাম
কিশমিশ আঙ্গুর থেকে তৈরি হয় যাতে পিউরিন থাকে। পিউরিন সেবন করলে আর্থ্রাইটিসের সমস্যা বাড়তে পারে এবং এটি রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণও বাড়িয়ে দেয়। আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিদের ড্রাই ফ্রুটস সম্পূর্ণরূপে এড়িয়ে চলা উচিত।
২. তেঁতুলের রস 
তেঁতুলের রসের অন্যান্য উপকারিতা রয়েছে। তবে আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিদের এটি খাওয়া উচিত নয়। ফ্রুক্টোজের আধিক্য ইউরিক অ্যাসিডের জন্য খারাপ।
৩. খেজুর 
খেজুর এমন একটি ফল যার পিউরিন কম, তবে এতে ফ্রুক্টোজের পরিমাণ বেশি। তাই খেজুর খাওয়াও ঠিক নয়, কারণ এগুলো রক্তে ফ্রুক্টোজের পরিমাণ বাড়িয়ে দিতে পারে, যা হয়ে উঠতে পারে বিপদের কারণ।
 ৪. সবেদা 
এটি একটি ফ্রুক্টোজ হিসাবেও বিবেচিত হয়। তাই ইউরিক অ্যাসিড কমাতে সবেদা এড়িয়ে চলতে হবে।
কম ফ্রুক্টোজ যুক্ত ফল এবং সবজি
ব্ল্যাক কারেন্ট (২.৯৮ গ্রাম)
আমলকী (২.১ গ্রাম)
কুমড়ো (০.৬২ গ্রাম)
পিচ (১.১৫ গ্রাম)
আনারস (১.২১ গ্রাম)
ডালিম (১,০১ গ্রাম )
স্ট্রবেরি (১.৯ গ্রাম)
ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণের টিপস
১. বায়ুযুক্ত পানীয়গুলিতে বেশি চিনি থাকে, যতটা সম্ভব এড়িয়ে চলুন।
২. বেশি ফ্রুক্টোজফল থেকে দূরে থাকুন।

৩. মাদক থেকে দূরে থাকুন।
৪. পরিমিত পরিমাণে চা বা কফি পান করুন।
৫. উচ্চ পিউরিন যুক্ত সবজি যেমন পালং শাক, ব্রকলি, সবুজ মটর ইত্যাদি

Related Posts

Leave a Reply