June 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

সূর্য ছোঁয়ার আগে ‘ছোট্ট’ আদিত্য তিরুপতি প্রনামে 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
ন্দ্রযাত্রার আগেও মন্দিরে মাথা ঠুকেছিলেন ইসরো চেয়ারম্যান এস সোমনাথ। আজ সবচেয়ে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে চলেছে ভারত। এই প্রথমবার সূর্যের দেশে পাড়ি দেবে ইসরোর সৌরযান । গনগনে সৌররশ্মিদের ঝাপটা ঝামলে সৌরমণ্ডলের কর্তার বাড়িতে পৌঁছনো সহজ নয়। সেই অগ্নিপরীক্ষায় সাফল্য পেতে তাই সপরিবারে তিরুপতি মন্দিরে পুজো দিলেন ইসরো প্রধান।
আদিত্য এল ওয়ান ভারতের প্রথম সৌর অভিযান । আজ শনিবার বেলা ১১টা ৫০ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে সূর্যের দিকে উড়ে যাবে ইসরোর সৌরযান আদিত্য এল-১ । কাউন্টডাউন শুরু হয়ে গেছে।

চাঁদের দক্ষিণ মেরু অভিযানের আগেও অন্ধ্রপ্রদেশের তিরুপতি মন্দিরে পুজো দিয়েছিলেন ইসরোর কর্তারা। চন্দ্রযানের একটি ছোট সংস্করণ নিয়ে পুজো দিয়েছিলেন তাঁরা। চন্দ্রযান ৩ যাতে সব বিপদ কাটিয়ে চাঁদের মাটি ছুঁতে পারে সেই লক্ষ্যেই এই প্রার্থনা বলে জানিয়ছিলেন ইসরোর কর্তারা। চাঁদে সফলভাবে ল্যান্ডিংয়ের পর ইসরো প্রধানকে দেখা গিয়েছিল ভদ্রকালী মন্দিরে পুজো দিতে। এবার সূর্যপ্রণাম সারার আগে সৌরযানের ছোট সংস্করণ নিয়ে অন্ধ্রপ্রদেশের তিরুপতির চেঙ্গালাম্মা মন্দিরে পুজো দিলেন ইসরো প্রধান।

সান অবজারভেটরি মিশনটি শুরু হতে আর বাকি আর কয়েক ঘণ্টা। এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব। সৌরযান কাছ থেকে সূর্যের ছবি তুলে পাঠাবে পৃথিবীতে। সূর্যে কেন এত ঝড় ওঠে সে খবরও পাঠাবে। সাতটা সায়েন্স পে-লোড নিয়ে পৃথিবীর নিম্ন কক্ষ ৮০০ কিলোমিটার থেকে ‘হলো অরবিট ল্যাগরেঞ্জ পয়েন্ট’-এর দিকে যাত্রা করবে। পৃথিবী ও সূর্যের মাঝের একটি অরবিট বা কক্ষপথ হল এই ল্যাগরেঞ্জ পয়েন্ট। পৃথিবী থেকে যার দূরত্ব ১৫ লক্ষ কিলোমিটার। এই পথটাই পাড়ি দেবে ইসরোর সর্বাধুনিক উপগ্রহ আদিত্য এল-১। আদিত্য এল-১ কে তাই সে ভাবেই বানানো হচ্ছে যাতে কক্ষপথের বিপুল চাপ সহ্য করে অন্তত এক বছর ধরে ছবি ও যাবতীয় তথ্য সে অবিরাম পাঠিয়ে যেতে পারে।

Related Posts

Leave a Reply