September 29, 2024     Select Language
KT Popular

এবার নতুন বছরের শুরুটা হোক কলাপাতায় মোড়ানো ছানার পাতুরি দিয়ে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী :ছানা ১০০ গ্রাম, লবণ ৫-৬ গ্রাম, কাঁচা মরিচ স্বাদ অনুযায়ী, ময়দা দেড় চামচ, চিনি স্বাদ অনুযায়ী (ইচ্ছা), পোস্ত দেড় চামচ, সাদা সরিষা দেড় চামচ, কালো সরিষা দেড় চামচ, খানিকটা সরষের তেল, কলাপাতা দুটো।

পদ্ধতি : ছানা থেকে জল ঝরিয়ে সেগুলোকে হাতের তালুর সাহায্যে চ্যাপ্টা করে গড়ে নিন। এবার সাদা সরিষা, কালো সরিষা, পোস্ত, কাঁচা মরিচ একসঙ্গে বেটে নিন। এতেই পাতুরির গায়ের মশলার প্রাথমিক ভাগটুকু তৈরি হয়ে গেল। এবার এর মধ্যে চিনি, লবণ ও তেল ভালো করে মিশিয়ে নিন। ছানার টুকরোর গায়ে এই মিশ্রণ ভাল করে মাখিয়ে খানিক ক্ষণ রাখুন।
এবার কলাপাতাগুলোকে মাঝারি আকারে কেটে ভালো করে ধুয়ে এর মাঝে পুর মাখানো ছানার টুকরোগুলো রাখুন। ভাল করে চারপাশ মুড়ে সুতো দিয়ে বেঁধে দিন। এই অবস্থায় স্টিমিং করার পাত্রে বসিয়ে পাতুরিকে স্টিম করতে পারেন। বাড়িতে ভাপানোর তেমন আয়োজন না থাকলে একটি ধার উঁচু পাত্রে পানি ভরে আঁচ বাড়িয়ে তাকে ফুটতে দিন। এবার সেই ফুটন্ত পানিতে কলাপাতায় মোড়ানো পাতুরি ভরা টিফিন কৌটো ভাসিয়ে দিন। পানি ফোটার সঙ্গে ভিতরের পাতুরিও সুন্দর ভাপিয়ে নেওয়া যাবে এই সহজ পদ্ধতিতে।
মিনিট পাঁচেক ভাপানোর পর টিফিন কৌটো খুলে দেখুন পুর ভালো করে মজেছে কি না। প্রয়োজনে আরো খানিক ক্ষণ ভাপিয়ে নামিয়ে নিন। পরিবেশের আগে চেরা কাঁচা লঙ্কা ও সরিষার তেল ছড়িয়ে পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply