September 24, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

সানডে স্পেশাল ঝাল ঝাল টমাটোর চাটনি 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : টমাটো- ১ কাপ (ভালো করে কাটা), রসুন- ১ চামচ (ভালো করে কাটা), তেল- ১ চামচ, বসন্ত পেঁয়াজ (সাদা)- ১ কাপের এক চতুর্থাংশ (ভালো করে কাটা ), কাশ্মীরি লাল লঙ্কা- ২ টো (জলে ভিজিয়ে ভালো করে কেটে নেবেন), টমাটোর সস- ১ চামচ, বসন্ত পেঁয়াজ (সবুজ)- ১ চামচ (ভালো করে কাটা), ধনে পাতা- ১ চামচ (ভালো করে কাটা), নুন পরিমাণ মতো। 
পদ্ধতি: একটা কড়াইয়ে পরিমাণ মতো তেল নিয়ে তাতে সাদা বসন্ত পেঁয়াজ দিন। এবার তাতে রসুন দিয়ে দুটি উপকরণ ভালো করে মেশান এবং ভেজে নিন। দেখবেন ভাজাটা যেন বেশি না হয়ে যায়। প্রসঙ্গত, ভাজা যদি বেশি হয়ে য়ায় তাহলে কিন্তু চাটনিটা খেতে খুব খারাপ হবে। এবার কড়াইয়ে কাশ্মীরি লাল লঙ্কা এবং টামাটো দিয়ে ভালো করে নারান। যদি প্রয়োজন মনে হয় তাহলে সামান্য জল মেশাতে পারেন। এমনটা করলে দেখবেন টমাটো তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যাবে। 
রান্না করার সময় টমাটোর টুকরোগুলিকে ভালো করে চাপতে থাকবেন। তাহলে সেটি বাকি উপকরণের সঙ্গে ভালো করে মিশে যাওয়ার সুযোগ পাবে। এবার কাড়াইয়ে দিন পরিমাণ মতো টমাটো সস। টমাটো সস মেশালে দেখবেন চটঝাল একটা ফ্লেবার পাবেন চাটনির। আপনার কিন্তু সব উপকরণ মেশানো হয়ে গেছে। এবার ভালো করে সবকটি মেশাতে থাকুন। যখন দেখবেন উপকরণগুলি একে অপরের সঙ্গে মিশে গেছে, তখন গ্যাস  ওভেনটা বন্ধ করে দিন। চাটনিটা ঠান্ডা হয়ে গেলে তার উপরে অল্প করে পেঁয়াজ এবং ধনে পাতা দিয়ে দিন, দেখতে সুন্দর লাগবে।

Related Posts

Leave a Reply