September 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এবার চকোলেট তৈরি হবে কাঁঠাল বীজ থেকে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস  :

রম কালে নিশ্চয়ই আম, জাম, কাঁঠাল প্রচুর খাবেন? কাঁঠালের বীজগুলো কিন্তু ফেলে দেবেন না। যত্ন করে শুকিয়ে রেখে দেবেন। না, তরকারি রাঁধার জন্য বলছি না। এই কাঁঠাল বীজ থেকেই তৈরি করতে পারেন সুস্বাদু সব চকোলেট।

বিজ্ঞানীরা বলছেন, চকোলেটের মতোই সুগন্ধ রয়েছে কাঁঠাল বীজে। কোকো বিনসের তুলনায় সস্তা ও সহজলভ্য হওয়ার কারণে চকোলেটের উপকরণ হিসেবে ক্রমশই বাড়ছে কাঁঠাল বীজের চাহিদা।

ব্রাজিলের সাও পওলো ইউনিভার্সিটির গবেষকরা জানাচ্ছেন, সারা বিশ্বে প্রতি বছর ৩৭ লক্ষ টন চকোলেট উৎপন্ন হয়। যেই উৎপাদন আগামী এক দশকের মধ্যে বাড়ার কোনও সম্ভাবনা নেই।

কিন্তু, ২০২০ সালের মধ্যে কোকো বিনসের বার্ষিক চাহিদা পৌঁছে যাবে ৪৫ লক্ষ টনে। ফলে বেশ কিছু দিন ধরেই কোকো বিনসের বিকল্প খুঁজছিলেন গবেষকরা। গবেষণার জন্য তাঁরা ২৭টি বিভিন্ন প্রজাতির কাঁঠাল বীজের গুঁড়ো রোস্ট করেন। বিভিন্ন তাপমাত্রায় কাঁঠাল বীজের ফ্লেভার পরীক্ষা করা দেখা হয়। ক্রোমাটোগ্রাফি-মাস স্পেকট্রোমেট্রি পদ্ধতির সাহায্যে বিজ্ঞানীরা দেখেন, কাঁঠালের মধ্যে থাকা বেশ কিছু যৌগের কারণে এর থেকে চকোলেটের মতো সুগন্ধ বেরোয়।

এর পর গবেষণায় অংশগ্রহণকারীদের কয়েক জনকে কাঁঠাল বীজ গুঁড়োর গন্ধ বর্ণনা করতে বলা হয়। কোনও প্রকার গুঁড়োর মধ্যে ক্যারামেল, কোনওটায় হেজেলনাট বা ফলের সুগন্ধ পেয়েছেন অংশগ্রহণকারীরা। ফলে চকোলেট প্রস্তুত করার কাজে কাঁঠাল বীজকে বিকল্প হিসেবে ভাবতে শুরু করেছেন গবেষকরা।

Related Posts

Leave a Reply