May 11, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সিরিয়ায় মার্কিন সেনার খরচ বহন করতে হবে কাতারকে -সৌদি 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েন রাখার খরচ কাতারকে বহন করতে হবে বলে মন্তব্য করেছেন সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রী আদেল আল জুবাইর। মঙ্গলবার এক বিবৃতিতে তিনি জানান, সিরিয়ায় অবশ্যই কাতারের সেনা পাঠানো উচিত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাতারের নিরাপত্তা শিথিল করে দেওয়ার অাগেই তাদের এই কাজ করা উচিত বলে মনে করে সৌদি। কাতারে মার্কিন ঘাঁটি তৈরী করে আদতে তাদেরই নিরাপত্তা দেওয়া হচ্ছে বলেও মন্তব্য করেন জুবাইর।

বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্রকে কোনো অর্থ পরিশোধ করতে চায় না সৌদি। কারণ, আরবে যুক্তরাষ্ট্রের কোনো ঘাঁটি নেই এবং তাদের সেভাবে কোনো নিরাপত্তাও দেয় না যুক্তরাষ্ট্র। নিজেদের সেনাবাহিনী দিয়ে নিজেদের নিরাপত্তার ব্যবস্থা করে সৌদি। কিন্তু কাতার নিজেদের নিরাপত্তার জন্য নিজেদের যথেষ্ট সেনা রাখেনি। সে কারণে যুক্তরাষ্ট্রের কাছে ধরনা দিতে হয় তাদের। বিষয়টি বিবেচনায় রেখেই এই ধরনের মন্তব্য করেছেন সৌদি পররাষ্ট্র মন্ত্রী।

প্রসঙ্গত কিছুদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট জানিয়ে ছিলেন সিরিয়ায় বাড়তি সময়ের জন্য সেনা রাখার খরচ বহন করতে হবে সৌদিকে। এই সূত্র ধরেই, নিজেদের দিকে থাকা তীরটি শুধু কাটার মুখী করে দিলো মুসলিম বিশ্বের এই তেল দৈত্য।

Related Posts

Leave a Reply