May 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা সফর

ক্রমশ পর্যটকদের কাছে আকর্ষণ হারাচ্ছে আমেরিকা, যেখানে দুরন্ত গতিতে ছুটছে ফ্রান্স 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকেই নানা কারণে আলোচিত-সমালোচিত ডোনাল্ড ট্রাম্প। তার মধ্যে অন্যতম একটি আলোচিত ইস্যু ছিল যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা। আর তারই জের ধরে যুক্তরাষ্ট্রে পর্যটক আসার সংখ্যা কমেছে প্রায় চার শতাংশ, যেখানে গত বছর বিশ্বের বাকি পর্যটন প্রধান দেশগুলোয় পর্যটকদের সংখ্যা বেড়েছে সাত শতাংশ। এমনটাই জানিয়েছে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা (ইউএনডব্লিউটিও)।

এ ব্যাপারে পর্যটনশিল্প সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা মনে করছেন, ডলারের শক্তিশালী হওয়া ও অভিবাসন নীতি নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনের বিতর্কিত সিদ্ধান্তের কারণে যুক্তরাষ্ট্রে পর্যটক সংখ্যা কমেছে।

অন্যদিকে পর্যটন নিয়ে বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ইউরোমনিটর জানিয়েছে, যুক্তরাজ্য ও মেক্সিকো আকর্ষণীয় স্থান হয়ে ওঠায় আর ভ্রমণের ওপর ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে দেশটিতে পর্যটক সংখ্যা কমেছে। এমনকি যুক্তরাষ্ট্রে বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে ডলার শক্তিশালী হয়ে ওঠাও পর্যটক কমে যাওয়ার আরেকটি কারণ।

এ নিয়ে দুই বছরে যুক্তরাষ্ট্রে পর্যটকের সংখ্যা কমলো ছয় শতাংশ। ফলে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্যটক আকর্ষক দেশ হয়ে উঠেছে স্পেন। পাশাপাশি পর্যটকদের আকর্ষণীয় স্থান হিসেবে শীর্ষ অবস্থান ধরে রেখেছে ফ্রান্স।

Related Posts

Leave a Reply