May 13, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular সফর

চলুন আজ ঘুড়ে আসি  ভালুকপং আর বমডিলা থেকে 

[kodex_post_like_buttons]
নিউজ ডেস্কঃ
শুরু হলো বেড়ানো নিয়ে এক নতুন সিরিজ। বাদিকের বুকপকেট-টায় একটু ইচ্ছে ভর্তি করে চলুন বেরিয়ে পড়ি।প্রজাপতি হয়ে একটা একটা করে রাজ্য পাড়ি দেব আমরা। শুরু করছি অরুণাচলপ্রদেশ- থেকে।চলুন আজ ঘুড়ে আসি ভালুকপং আর বমডিলা থেকে।
উত্তর-পূর্ব ভারতের বৃহত্তম রাজ্য অরুণাচলপ্রদেশ, সকালবেলার রোদ্দুর যেখানে ভারতের মাটিতে প্রথম পা ফেলে। অরণ্যে ঘেরা পাহাড়ি এই রাজ্যটিতে বাস করেন নানান উপজাতির মানুষেরা। চিন-তিব্বত সীমান্তে অবস্থানের জন্য অরুণাচল প্রবেশে ইনারলাইন পারমিট লাগে। পশ্চিম, মধ্য ও পূর্ব অরুণাচলের জন্য আলাদা আলাদা পারমিট করতে হবে।
ভালুকপং অরুণাচল প্রবেশের অন্যতম প্রবেশদ্বার অসম ও অরুণাচল রাজ্যের সীমান্তজোড়া শহর ভালুকপং।অসমে লোয়ার ও অরুণাচলে আপার ভালুকপং।শহরের মধ্যিখানে জিরো পয়েন্ট আর হলুদরঙা তোরণদ্বার।জিয়াভরলি নদীর তীরে এই ছোট্ট সবুজ শহরটি তার অপরূপ সৌন্দর্যের জন্যই পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠেছে।কিংবদন্তী, অসুররাজ বাণের পৌত্র ভালুক-এর রাজধানী ছিল এই ভালুকপং।অসম ট্যুরিস্ট লজের চত্ত্বরটি ভারি সুন্দর।সবুজ প্রকৃতির মাঝে কাঠের তৈরি দোতলা বাংলো।বাংলোকে ঘিরে রয়েছে বাহারি কটেজগুলো।সামনে জিয়াভরলি নদী।নদীর গা থেকে উঠে গেছে সবুজ পাহাড়।
ভালুকপং থেকে বমডিলা যাওয়ার পথে ৩কিমি দূরে ভারতের সর্ববৃহৎ অর্কিড রির্সাচ সেন্টার টিপি।এখানে নানা দুর্লভ প্রজাতিসহ ৭,৫০০-রও বেশি রকমের অর্কিডের দেখা মিলবে।এইপথে আরেকটু এগিয়ে শেষা ঝরনা।অন্যপথে টিপি থেকে ৬কিমি দূরে নামেরি অভয়ারণ্য।
যাওয়া– নিকটতম রেলস্টেশন গুয়াহাটি। নিকটতম বিমানবন্দর গুয়াহাটি, তেজপুর।গুয়াহাটির পল্টন বাজার থেকে বা তেজপুর থেকে ভালুকপং যাওয়ার শেয়ার গাড়ি ও বাস পাওয়া যায়।প্রাইভেট গাড়ির ব্যবস্থাও আছে।
থাকা– ভালুকপং-এ অসম পর্যটনের ট্যুরিস্টলজ ও বেসরকারি হোটেল আছে।
বমডিলা–  অসমের জিয়াভরলি নদীই নাম বদলে অরুণাচলে কামেং হয়েছে।কামেং জেলার সদর শহর ২,৭৩০ মিটার উচ্চতায় বমডিলা।বমডিলার বাজার চত্ত্বরেই রয়েছে লোয়ার মনাস্ট্রি আর ক্র্যাফট সেন্টার।মনপা, আকা, মিজি প্রভৃতি স্থানীয় বিভিন্ন উপজাতির লোকজনের তৈরি হস্তশিল্পের নমুনা দেখতে পাওয়া যাবে এই ক্র্যাফট সেন্টারে ।শহরের ওপর দিকে পাহাড়ের মাথায় আপার মনাস্ট্রি ।এই মনাস্ট্রিটি তেমন প্রাচীন নয়, তবে অনেকটা বড় আর অপরূপ কারুকার্যে ভারি সুন্দর।মনাস্ট্রির চত্ত্বর থেকে দূরের পাহাড়, তুষারশুভ্র গিরিশিখর আর মেঘ-রৌদ্রের খেলা দেখতে ভালোলাগে।
যাওয়া– ভালুকপং থেকে রূপা আর টেঙ্গা ভ্যালি পেরিয়ে ৮২০০ ফুট উচ্চতায় বমডিলা।
বাসে, শেয়ারে বা ভাড়া গাড়িতে এপথে যাওয়া যায়।
থাকা বমডিলায় সরকারি ট্যুরিস্ট লজ ও বেসরকারি হোটেলে থাকা যায়।

Related Posts

Leave a Reply