May 17, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

নিলামে উঠছে স্টিভ জবসের চাকরির দরখাস্ত, দাম উঠতে পারে ৫০ হাজার ডলার

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

স্টিভ জবস ২০১১ সালে ক্যান্সার আক্রান্ত হয়ে ৫৬ বছর বয়সে মারা যান। সম্প্রতি বস্টনের এক অকশন হাউস জনসম্মুখে নিয়ে এসেছে তার একটি চাকরির দরখাস্ত। প্রায় ৪০ বছর আগের সেই দরখাস্ত পড়লে যুবক স্টিভ সম্পর্কে বেশ কিছু তথ্য জানা যায়। বিশেষ কিছু করার সক্ষমতার ব্যাপারে মন্তব্যের ঘরে তিনি লিখেছিলেন, ‘টেক অর ডিজাইন ইঞ্জিনিয়ার’।

ড্রাইভিং লাইসেন্স আছে কি না জানতে চাইলে তিনি লিখেছিলেন ‘সম্ভব, তবে সম্ভাবনা নেই’। আইফোনের স্রষ্টার কাছে তখন কোনো ফোন ছিল না বলেই জানা গেছে ওই দরখাস্ত থেকে। ১৯৭৩ সালের সেই দরখাস্ত যে স্বাভাবিকভাবেই সংরক্ষকদের কাছে মূল্যবান হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। বস্টনের ওই অকশন হাউসের পক্ষ থেকে সংবাদ মাধ্যমকে জানানো হয়েছে, স্টিভ জবসের ওই চাকরির দরখাস্তের দাম উঠতে পারে ৫০ হাজার মার্কিন ডলার।

জানা গেছে, ৮ মার্চ থেকে ১৫ পর্যন্ত চলবে অকশনটি। সেখানে এই দরখাস্তের পাশাপাশি থাকবে, স্টিভ জবসের স্বাক্ষর করা ‘ম্যাক ওএস এক্স’-এর একটি ম্যানুয়াল ও খবরের কাগজের একটি ক্লিপিং। প্রসঙ্গত, চাকরির এই দরখাস্ত করার প্রায় তিন বছর পর, বন্ধু স্টিভ ওজনিকের সঙ্গে তিনি শুরু করেন অ্যাপল ইনকর্পোরেটেড। ‘স্টিফেন জবস’ হিসেবে সেই দরখাস্তে তার নাম স্বাক্ষরিত ছিল।

 

Related Posts

Leave a Reply