May 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

১৬ টি পরমাণু চুল্লি তৈরি করতে চলেছে সৌদি !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

আন্তর্জাতিক মহলে উত্তাপ ছড়িয়ে বাকযুদ্ধে জড়িয়ে পড়ছে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। চলছে হুমকি পাল্টাহুমকি আর ভয়ঙ্কর সব মহড়া। আর তারই জের ধরে এবার পরমাণু ইস্যুতে মুখোমুখি অবস্থানে করছে ইরান ও সৌদি। এ ব্যাপারে এরই মধ্যে সৌদি ও আমেরিকার শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা পরমাণু চুল্লি বানানোর বিষয়ে চুক্তির জন্য আলোচনা শুরু করছেন। জানা গেছে, সৌদি আরব অন্তত ১৬টি পরমাণু চুল্লি বানাতে চায়। যার জন্য ব্যয় হবে ৮ হাজার কোটি ডলার।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী টেলিভিশন চ্যানেল সিবিএস’কে দেওয়া এক সাক্ষাৎকারে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইরান যদি পারমাণবিক বোমা তৈরি করে সৌদি আরবও তা করবে। তিনি বলেন, ‘সৌদি আরব কোনো ধরনের পারমাণবিক বোমা বানাতে চায় না। কিন্তু এতে কোনো সন্দেহ নেই যে, ইরান যদি একটি পারমাণবিক বোমা তৈরি করে তাহলে যত তাড়াতাড়ি সম্ভব আমরাও তা তৈরি করবো।’

এছাড়া, সম্প্রতি সৌদি আরব পারমাণবিক বিদ্যুৎ কর্মসূচির জন্য একটি আইনের অনুমোদন দিয়েছে। এতে শান্তিপূর্ণ কাজে সব ধরনের পারমাণবিক সামগ্রীর ব্যবহার আন্তর্জাতিক নীতিমালা অনুযায়ী সীমিত রাখার কথা বলা হয়েছে।

 

Related Posts

Leave a Reply