May 10, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

ভারতে প্রতিদিন ৬,২৫ লক্ষ্ শিশু সিগারেটাসক্ত

[kodex_post_like_buttons]
নিউজ ডেস্ক :
বাচ্চাদের ওপর ‘গ্লোবাল টোবাকো এটলাস’-এর করা নতুন পরিসংখ্যান ভারতের বুকে ক্যান্সারের থেকেও বড় ‘ক্ষত’-কে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে। এই ক্ষতের নাম ধূম্ৰপান। ‘গ্লোবাল টোবাকো এটলাস’-এর পরিসংখ্যান থেকে জানা গেছে ভারতে প্রতিদিন ৬.২৫ লক্ষ শিশু ধূমপান করে। ভেবে দেখুন ভারতের আগামী দিনের ভবিষ্যৎ কোথায় দাঁড়িয়ে? এই সংখ্যায় ছেলেদের সংখ্যা কম করে ৪,২৯,৫০০ জন এবং মেয়ের সংখ্যা কম করে ১,৯৫,০০০জন। 
পরিসংখান বলছে, দেশে প্রতি সপ্তাহে ১৭,৮৮৭ জনের মৃত্যু হয় তামাক জাতীয় দ্রব্যের সেবনে। যদিও এই সংখ্যা মানব উন্নয়ন সূচক (এইচডিআই) -এর দেশগুলি থেকে কম। 
আমেরিকার ক্যান্সার সোসাইটি এবং ভাইটাল স্ট্রাটেজিক দ্বারা প্রস্তুত প্রতিবেদনে দাবি করা হয়েছে যে ভারতে ধূমপানের পেছনে খরচ হয় 18,18,69,691 মিলিয়ন টাকা। 
রিপোর্টে বলা হয়েছে, যদিও ভারতে অন্যান্য বেশ কিছু দেশের থেকে কম শিশু সিগারেট খায় কিন্তু তবু ভারতের জন্য এটা ভয়ঙ্কর তথ্য। এই পরিসংখ্যানে এই বিষয়ে দেশের নীতি নির্ধারকদের শক্ত পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়েছে। 
এই রিপোর্টে দেখানো হয়েছে, ২০১৬ সালে ভারতে ৮২.১২ বিলিয়ন সিগারেট তৈরী হয়। যা কিনা গোটা বিশ্বের ৬টি নামকরা তামাক প্রস্তুতকারী কোম্পানির মিলিত আয় ৩৪৬ বিলিয়ন ডলার থেকেও বেশি। 

Related Posts

Leave a Reply