May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

জরুরি অবস্থা প্রত্যাহার করে নেওয়া হলো শ্রীলঙ্কায় 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

শ্রীলঙ্কাজুড়ে জারি করা জরুরি অবস্থা রবিবার প্রত্যাহার করে নেওয়া হলো। এদিন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা করেন। বৌদ্ধ-মুসলিম দাঙ্গা ছড়িয়ে পড়ার আশঙ্কায় দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়।

এ ব্যাপারে এক টুইটার বার্তায় সিরিসেনা বলেছেন, “জননিরাপত্তা পরিস্থিতি বিবেচনার পর গতকাল মধ্যরাত থেকে জরুরি অবস্থা প্রত্যাহার করার নির্দেশ দিয়েছি আমি।” মধ্যাঞ্চলীয় জেলা ক্যান্ডিতে বৌদ্ধ ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে দাঙ্গার ঘটনার পর ৬ মার্চ দেশজুড়ে ১০ দিনব্যাপী জরুরি অবস্থা জারি করেছিলেন তিনি।জানা যায়, ওই দাঙ্গায় দু’জন নিহত হন এবং মুসলিম মালিকানাধীন শতাধিক ঘরবাড়ি, দোকানপাট ও ২০টিরও বেশি মসজিদ ক্ষতিগ্রস্ত হয়।

উল্লেখ্য, গত বছর এই দুটি জাতিগোষ্ঠীর মধ্যে উত্তেজনা দেখা দেয়। তখন কিছু বৌদ্ধ কট্টরপন্থি সংগঠন মুসলিমদের বিরুদ্ধে জোর করে ধর্মান্তরিত করার অভিযোগ তোলে। এছাড়া শ্রীলঙ্কায় কিছু রোহিঙ্গা মুসলিম আশ্রয় নিয়েছে। তাদের উপস্থিতির বিরুদ্ধেও সেখানে প্রতিবাদ বিক্ষোভ করেছে বৌদ্ধ জাতীয়তাবাদীরা। এমনই এক পর্যায়ে সেখানে তীব্র সংঘাত সৃষ্টি হয়। ফলে গত ৬ই মার্চ দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে সিরিসেনা সরকার।

 

Related Posts

Leave a Reply