May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

৪ দিনের সফর শেষে আবারো নিজের দেশ ছেড়ে ব্রিটেনে পাড়ি দিলেন মালালা 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

তালিবান জঙ্গিদের হামলায় গুলিবিদ্ধ হওয়ার ছ’বছর পর গত বৃহস্পতিবার প্রথমবারের মতো নিজের দেশে এসেছিলেন শান্তিতে নোবেল জয়ী পাকিস্তানি তরুণী মালালা ইউসুফজাই। তবে চারদিনের সফর শেষে সোমবারই ব্রিটেনের উদ্দেশে পাকিস্তান ছেড়েছেন তিনি। তাকে বহনকারী কাতার এয়ারলাইন্সের কিউআর-১৫ ফ্লাইটটি ইসলামাবাদ থেকে ব্রিটেনের উদ্দেশে উড়াল দিয়েছে।

শনিবার কড়া নিরাপত্তার মধ্যে জন্মস্থান সোয়াতে পৌঁছে নিজেদের বাড়ি পরিদর্শন করেন। পড়াশুনা শেষ করে আবার পাকিস্তানে ফেরার আশা প্রকাশ করেন তিনি। পাকিস্তানের প্রত্যন্ত সোয়াত উপত্যকায় জন্ম নেওয়া মালালা তালিবানের বাধার পরও নারীশিক্ষা বিস্তারে কাজ করে যাওয়ায় ২০১২ সালে জঙ্গিরা তাকে গুলি করে। ২০১৪ সালে সবচেয়ে কম বয়সী হিসেবে নোবেল শান্তি পুরস্কার পান তিনি। তখন তার বয়স ছিল ১৭।

এবারের পাকিস্তান সফরে তার সঙ্গী ছিলেন বাবা জিয়াউদ্দিন ইউসুফজাই ও মালালা তহবিলের সিইও ফারাহ মোহাম্মদ। পাকিস্তান সফরে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মালালা প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসির সাথে দেখা করেন। এরপর প্রধানমন্ত্রীর বাসভবনে এক অনুষ্ঠানে অংশ নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। গত বছর কানাডার পার্লামেন্টে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর হাত থেকে দেশটির সম্মানসূচক নাগরিকত্বও পেয়েছেন ১৯ বছর বয়সী মালালা। হামলার ঘটনার পরও নারীশিক্ষা ও নারীদের অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছেন তিনি। মালালা ফান্ড নামের বিশেষ তহবিল গঠন করে পাকিস্তান, আফগানিস্তান, নাইজেরিয়া, কেনিয়া, জর্ডানের মতো দেশে নারীশিক্ষা সম্প্রসারণের কাজ করছেন তিনি।

 

Related Posts

Leave a Reply