May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ভারতে মৃদু হাঁসি ফোটাল দৈনিক সংক্রমণ-মৃত্যু 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কিছুটা হলেও স্বস্তির নিঃস্বাস ভারতে। দৈনিক সংক্রমণ কিছুটা কমেছে । মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫৫ হাজার ৩৪২ জন।  প্রায় দুই মাস পর দৈনিক সংক্রমণ সবচেয়ে কম দেখা গেল। এমনকি গত গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যাও কম ছিল।

গত সেপ্টেম্বর থেকেই দৈনিক সংক্রমণ ও মৃতের সংখ্যায় অন্যান্য দেশের চেয়ে এগিয়ে ছিল ভারত। প্রায় প্রতিদিনই ৭০ থেকে ৮০ হাজারের বেশি নতুন সংক্রমণ ধরা পড়েছে। অক্টোবরের প্রথম সপ্তাহে দৈনিক সংক্রমণ ৯০ হাজার পেরিয়ে গেছে

একই সঙ্গে করোনার অ্যাক্টিভ রোগীর সংখ্যাও বাড়তে শুরু করে। সংক্রমণের হার বাড়তে থাকায় আশঙ্কা করা হচ্ছিল যে, অক্টোবরের মধ্যেই হয়তো অ্যাক্টিভ রোগীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যাবে।

ভারতে এখন অ্যাক্টিভ কেস ১১ শতাংশের কাছাকাছি। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে মৃত্যু হয়েছ ৭০৬ জনের। দেশটিতে করোনায় মৃত্যুহার ১.৫৩ শতাংশ।

ভারতে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৭১ লাখ ৭৫ হাজার। অপরদিকে, এখন পর্যন্ত মারা গেছে ১ লাখ ৯ হাজার ৮৫৬ জন। গত ২৪ ঘণ্টায় প্রায় ৭৭ হাজার করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন। দেশটিতে এখন পর্যন্ত সুস্থ রোগীর সংখ্যা ৬২ লাখ ২৭ হাজার ২৯৫। সেখানে বর্তমানে সুস্থতার হার ৮৬ দশমিক ৭৮ শতাংশ।

দৈনিক সংক্রমণ কমলেও ভারতের পাঁচ রাজ্যে করোনা সংক্রমণ উদ্বেগ বাড়াচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কেরালা, ছত্তীসগড়, উত্তরাখণ্ড, ওডিশা ও মধ্যপ্রদেশে গত ১৩ সেপ্তেম্বর থেকে ৪ অক্টোবরের মধ্যে সংক্রমণের হার মাত্রাতিরিক্তভাবে বেড়ে গেছে

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষ বর্ধন জানিয়েছেন, দেশে কোভিড টেস্ট অনেক বাড়ানো হয়েছে। ১ হাজার ৮শ’র বেশি ল্যাবরেটরিতে করোনা পরীক্ষা করা হচ্ছে। দৈনিক ১৫ লাখ কোভিড টেস্টের পরিকল্পনা করা হয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর) হিসেব অনুযায়ী, এ পর্যন্ত ভারতে ৮ কোটি ৮৯ লাখ নমুনা পরীক্ষা করা হয়েছে। গতকাল ১০ লাখ ৭৩ হাজার জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

Related Posts

Leave a Reply