May 13, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

তৃতীয় বিশ্বযুদ্ধের জন্য রাশিয়ার জনগণকে প্রস্তুত থাকার আবেদন রুশ সরকারের !

[kodex_post_like_buttons]

 

নিউজ ডেস্কঃ

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উচ্চবাক্য একেবারেই পছন্দ নয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। রাশিয়ার সংস্থার ওপর মার্কিন নিষেধাজ্ঞা, পুতিন-ঘনিষ্ঠদের ওপর ট্রাম্পের বিধিনিষেধ, আর গুপ্তচর ইস্যুতে যুক্তরাষ্ট্র ব্রিটেনের পাশে দাঁড়ানোয় আগেই চটেছিল রাশিয়া। এই অবস্থায় সিরিয়ার ওপর মার্কিন বিমান হামলায় সম্ভবত সহ্যের বাঁধ ভেঙেছে রাশিয়ার।

সূত্রের খবর, আমেরিকাকে শিক্ষা দেওয়ার তোড়জোড় শুরু করেছেন পুতিন। যা উসকে দিচ্ছে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা। রাশিয়ার সরকারি টেলিভিশন সূত্রে খবর, তৃতীয় বিশ্বযুদ্ধের জন্য দেশের নাগরিকদের তৈরি থাকার পরামর্শ দিয়েছে পুতিনের সরকার। আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্সের বক্তব্য, সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রমাণ আছে। তার ভিত্তিতেই সিরিয়ায় হামলা চালানো হয়েছে। কিন্তু রাশিয়ার বন্ধু দেশ সিরিয়া। রাসায়নিক অস্ত্র প্রয়োগের অভিযোগ মানতে নারাজ মস্কো। সিরিয়ায় হামলা ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ব্রিটেন, আমেরিকা এবং ফ্রান্সের আগ্রাসনের জন্য নিন্দা প্রস্তাব এনেছে।

কিন্তু চীন আর বলিভিয়া ছাড়া নিরাপত্তা পরিষদের আর কোনও সদস্য রাষ্ট্র রাশিয়ার প্রস্তাব সমর্থন করেনি। স্বাভাবিক ভাবেই নাকচ হয়ে যায় রুশ প্রস্তাব। এদিকে রাশিয়ার তর্জন-গর্জনকে আমল দিচ্ছে না আমেরিকা। সিরিয়াকে সতর্ক করে আমেরিকার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে তার মূল্য চোকাতেই হবে। একই সুর জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের গলায়। তিনি বলেছেন, সিরিয়াকে শিক্ষা দেওয়ার জন্য এই পদক্ষেপ দরকার ছিল। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানইয়াহু জানিয়েছেন, সিরিয়ায় বিমান হামলায় আমেরিকার প্রতি তার পূর্ণ সমর্থন আছে।‌‌‌

 

Related Posts

Leave a Reply