May 2, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular সফর

অবাক হবেন জেনে, এই সুখি দেশের সবাই কোটিপতি

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

উরোপের ছোট্ট দেশ লুক্সেমবুর্গ। ১ হাজার বর্গমাইল আয়তনের পশ্চিম ইউরোপে অবস্থিত দেশটিতে বাস করে প্রায় ৫ লাখেরও কম মানুষ। এ দেশের মানুষের মাথাপিছু বার্ষিক আয় প্রায় ৪৬ লাখ টাকা। জাতিসঙ্ঘের রিপোর্টে তাদের আয়ের এ পরিসংখ্যান প্রকাশ করে।

বার্ষিক অর্ধকোটি টাকা আয়ের দেশটিতে তাদের ব্যক্তিগত সম্পত্তির পরিমাণও চোখে পড়ার মত। দেশটিতে অত্যধিক উন্নত সত্ত্বেও তাদের অথনৈতিক প্রবৃদ্ধি সে হারে কমছে না।

লুক্সেমবুর্গে মুদ্রাস্ফীতি নেই। নেই বেকারত্ব। আর বেকার থাকলেও তারা রয়েছে রাজার হালে। সরকারি নানা সামাজিক সেবা তাদের আরাম-আয়েশকে নিশ্চিত করেছে। উপোস থাকার কথা চিন্তাই করা যায় না। দেশটির অর্থনীতির মূলে স্টিল ইন্ডাস্ট্রি।

গত শতাব্দির ষাটের দশকে এর ব্যাপক প্রসার ঘটে। ক্রমান্বয়ে রসায়ন, রাবার এবং অন্য কয়েকটি শিল্পের বিকাশ স্টিল শিল্পের আয়কে ম্লান করে দেয়। বিগত শতাব্দীর শেষ দু’টি দশকে দেশটির সেবা খাতে উচ্চ প্রবৃদ্ধি অর্জিত হয়। প্রতিবেশী দেশগুলোর সাথে তাদের দারুণ সম্পর্ক। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রতিবেশী দুটো দেশ বেলজিয়াম ও নেদারল্যান্ডের সাথে গড়ে ওঠা বাণিজ্যিক সম্পর্ক তাদের উন্নতির অন্যতম চূড়ায় নিয়ে যায়। তার ওপর দেশটি ইউরোপীয় ইউনিয়নের সদস্য হিসেবে বাণিজ্য সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করে। উন্নত জীবনমানের বিচারে তারা বিশ্বের চতুর্থ অবস্থানে রয়েছে। দেশটির যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত উন্নত। টেলিকমিউনিকেশন সুবিধা এতটা উন্নত যা চিন্তাও করা যায় না। ফিক্সড ফোনের সংখ্যা এবং জনসংখ্যা প্রায় সমান। তার ওপর সেলফোন তো রয়েছেই। বলতে গেলে সবার হাতেই রয়েছে একটি করে সেলফোন।

Related Posts

Leave a Reply