May 15, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

ভারতের ৪৮ জন জনপ্রতিনিধিই মহিলাঘটিত অপরাধের মামলায় অভিযুক্ত !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

ভারতের ৪৮ জন জনপ্রতিনিধিই মহিলাঘটিত অপরাধের মামলায় অভিযুক্ত। এর মধ্যে কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপির জনপ্রতিনিধির সংখ্যা সবচেয়ে বেশি। তাদের ১২ জন রাজনীতিবিদের বিরুদ্ধে এই অভিযোগ রয়েছে। বিজেপির পরেই রয়েছে শিবসেনা (৭)।

রাজনৈতিক ও নির্বাচনী সংস্কার নিয়ে কাজ করা এনজিও ‘দ্য অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস’ -এর রিপোর্টে উঠে এসেছে এমনই সব তথ্য। বিভিন্ন রাজনৈতিক দলগুলো থেকে নির্বাচন কমিশনে দাখিল করা তথ্যের ওপর ভিত্তি করেই এই রিপোর্ট তৈরি করেছে এডিআর।

ভারতের ৪৮৯৬ জন সাংসদ ও বিধায়কের মধ্যে ৪৮৪৫ জনের (৭৬৮ জন সাংসদ ও ৪০৭৭ জন বিধায়ক) তথ্য পরীক্ষা করে ওই প্রতিবেদন তৈরি করা হয়। এতে দেখা যায়, ১৫৮০ জন সাংসদ-বিধায়কদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। ৪৮ জনের বিরুদ্ধে রয়েছে শ্লীলতাহানি, অপহরণ, বিয়ে করতে বাধ্য করা, ধর্ষণ, গার্হস্থ্য হিংসা, নারী পাচার সহ বিভিন্ন অপরাধের মামলা। মহিলা ঘটিত অপরাধের মামলা রয়েছে এমন সাংসদ ও বিধায়কের সংখ্যা সবচেয়ে বেশি রয়েছে মহারাষ্ট্রে (১২ জন)। এর পরেই পশ্চিমবঙ্গ (১১ জন), উড়িষ্যা (৫) ও অন্ধ্রপ্রদেশ (৫)।

জম্মু-কাশ্মীরের কাঠুয়া, উত্তরপ্রদেশের উন্নাও, গুজরাটের সুরাট-এ গণধর্ষণ ও খুনের ঘটনায় সারা ভারত যখন উত্তাল ঠিক এইরকম একটি সময়ে এডিআর’এর রিপোর্টে শোরগোল পড়ে গেছে দেশ জুড়ে। সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা হল উন্নাও’এর ধর্ষণের ঘটনায় জড়িত থাকার অভিযোগও উঠেছে বিজেপির বিধায়ক কুলদীপ সিং সেনগারের বিরুদ্ধে। ইতিমধ্যেই তাকে গ্রেফতার করা হয়েছে।

 

Related Posts

Leave a Reply