May 11, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular বিনোদন রোজনামচা শিল্প ও সাহিত্য

মারা গেলেন ঋত্বিক পত্নী সুরমা ঘটক

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

মারা গেলেন ঋত্বিক ঘটকের সহধর্মিনী সুরমা ঘটক। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। শারীরিক অসুস্থতার কারণে তিনি বাঙ্গুর হাসপাতালে ভর্তি ছিলেন। সেখানেই গতকাল রাত সোয়া বারোটা নাগাদ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ঋত্বিক যদি আগুনের নাম হয়, তবে নিঃসন্দেহে সে আগুন আগলে যিনি রেখেছিলেন তিনি সুরমা ঘটক। পরিচয়ের নিরিখে তিনি ঋত্বিক পত্নী। সুরমাদেবী পেশায় ছিলেন স্কুল শিক্ষিকা। তবে বাস্তবিক অর্থে বলতে হয় ঋত্বিকের চালিকাশক্তি। উত্তাল সময়ে যখন নিজের রাজনৈতিক আদর্শে ক্রমশ কোণঠাসা হচ্ছেন ঋত্বিক, চলচ্চিত্র নিয়ে নিজস্ব ভাবনা ও নীরিক্ষায় যখন বুঁদ, তখন একান্ত সহচরী হয়েই পাশে ছিলেন সুরমা। গনগনে আগুন ঋত্বিকের সহধর্মিণী হওয়া মুখের কথা নয়।

ঋত্বিকের পাগলামি, ঋত্বিকের ধর্মকে আপন করে নিয়েছিলেন শুধু নয়, সাংসারিক পরিসর থেকে মুক্তি দিয়ে ঋত্বিককে হয়ে ঋত্বিক হয়ে ওঠার অবকাশও দিয়েছিলেন তিনিই। বলা যায়, ঋত্বিকের সহযোদ্ধাই ছিলেন তিনি। যুগ যন্ত্রণার যে ক্ষত ঋত্বিক লালন করে চলেছিলেন, ব্যক্তিগত জীবনে সেই একই দহন সয়েছেন সুরমাও। সাংস্কৃতিক উথালপাথালে ঋত্বিক যদি শিখা হন, তবে অবশ্যই সলতে পাকানোর কাজ আজীবন করে গিয়েছেন সুরমাই।

ঋত্বিকের অনুগামীরাও জানেন, সুরমা সত্যিই যেন এক নদীর নাম। যে নদীর তিরে গড়ে উঠেছে ঋত্বিকের সভ্যতা ও সংস্কৃতি। পাশাপাশি কিছু সমালোচনাও আছে। তবে যন্ত্রণার ইতিবৃত্ত তো মিথ্যে নয়। আজ সকাল ১০টায় তাঁর মরদেহ নিয়ে আসা হয় চেতলার সরকারি আবাসনে। ১১টায় শেষকৃত্য সম্পন্য হয় কেওড়াতলা মহাশ্মশানে। এক বছর আগেই মৃত্যু হয়েছে কন্যা সংহিতা ঘটকের। পুত্র ঋতবানও দীর্ঘদিন মানসিক রোগে আক্রান্ত। রোগভোগের পর ঋত্বিকের দেশে পাড়ি দিলেন সহযোদ্ধা সুরমাও।

 

Related Posts

Leave a Reply