May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

অবশেষে বাণিজ্য যুদ্ধে ইতি টানলো আমেরিকা ও চীন ! 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

অবশেষে বাণিজ্য যুদ্ধ থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা ও চীন।  দি দেশের তরফে অর্থনৈতিক ও বাণিজ্য বিষয়ক একটি যৌথ বিবৃতিতে পরস্পরের বিরুদ্ধে কোন বাণিজ্য যুদ্ধ না চালানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

এই ব্যাপারে চীনা বার্তা সংস্থা সিনহুয়া যৌথ বিবৃতির কথা উল্যেখ করে জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নির্দেশে দুই দেশের প্রতিনিধিদল বৃহস্পতিবার ও শুক্রবার বাণিজ্যিক বিষয়ে গঠনমূলক আলোচনা করেন। উভয় পক্ষ চীনা পণ্যের ওপর শুল্কের হার কমানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সম্মত হয়েছে। বিবৃতি অনুসারে, মার্কিন পণ্য ও সেবা আমদানি বৃদ্ধি করবে চীন। যার ফলে চীনা উপভোক্তাদের চাহিদা যেমন পূরণ হবে তেমনি চীনের অর্থনৈতিক উন্নতির হারও বৃদ্ধি পাবে।  একইসঙ্গে এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সমৃদ্ধি ও কর্মসংস্থানও বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে মার্কিন অংশে ছিলেন অর্থমন্ত্রী স্টিভেন মুচিন, বাণিজ্যমন্ত্রী উইলবার রস ও বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইঠিজার।  অন্যদিকে চীনা প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রেসিডেন্ট শি’র বিশেষ দূত ও চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ হি।

 

Related Posts

Leave a Reply