May 21, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

আইনস্টাইনের মস্তিষ্কের অংশবিশেষ, যাবেন নাকি দেখতে ! 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্ক :

জার্মানির একটি জাদুঘরে পদার্থবিদ আলবার্ট আইনস্টাইনের মস্তিষ্কের অংশবিশেষের প্রদর্শনী শুরু হয়েছে। মুনস্টার শহরের ন্যাচারাল সায়েন্স মিউজিয়াম বুধবার থেকে এই বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করেছে।

আইনস্টাইনের মস্তিষ্কের ওপর গবেষণা করে যুক্তরাষ্ট্রের প্যাথোলজিস্ট টমাস হার্ভে বলেছিলেন, আইনস্টাইনের বিরল প্রতিভা তাঁর মস্তিষ্কের টিস্যুতেই প্রতিভাত হয়েছিল। পঞ্চাশের দশকের এই প্যাথোলজিস্ট আইনস্টাইনের মস্তিষ্কের কোষ শত শত অংশে বিভাজিত করে গবেষণা করেছিলেন।

জার্মান পদার্থবিদ আলবার্ট আইনস্টাইন ১৯৫৫ সালে যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে মৃত্যুবরণ করেন। পরে তাঁর মৃতদেহ ধর্মীয় রেওয়াজ অনুযায়ী দাহ করার কথা ছিল। আইনস্টাইনের পরিবারের সঙ্গে প্যাথোলজিস্ট টমাস হার্ভের সখ্য ছিল।  তবে আইনস্টাইনের মস্তিষ্কের ডান অংশ, যেখানে স্মৃতিকোষ সঞ্চিত থাকে, তা গবেষণাকাজের জন্য কেটে নেওয়ার অভিযোগে টমাস সমালোচিত হন। পরে টমাস হার্ভের ডাক্তারি সনদ বাতিল করা হয় এবং তিনি প্রিন্সটনের হাসপাতাল থেকে চাকরিচ্যুত হন।

পরে এই বিখ্যাত পদার্থবিদের মস্তিষ্ক যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার জাদুঘরে সংরক্ষণ করা হয়। এই প্রথম আইনস্টাইনের জন্মভূমি জার্মানির একটি জাদুঘরে তা প্রদর্শনীর জন্য আনা হয়েছে। মুনস্টার ন্যাচারাল সায়েন্স মিউজিয়ামের পরিচালক নিকল হোলম জানিয়েছেন, জার্মানিতে প্রদর্শনীর জন্য ফিলাডেলফিয়ার মাদার মিউজিয়াম থেকে আইনস্টাইনের মস্তিষ্কের অংশবিশেষ মুনস্টারে নিয়ে আসা হয়েছে। এ অনুষ্ঠানে ফিলাডেলফিয়ার মাদার মিউজিয়ামের পরিচালক লোভেল ফান্ডার্স উপস্থিত ছিলেন।

পদার্থবিদ্যায় আপেক্ষিক তত্ত্বের প্রণেতা আইনস্টাইন। কোয়ান্টাম পদার্থবিদ্যায় তাঁর অবদান তাঁকে বিশ্বখ্যাত বিজ্ঞানী হিসেবে পরিচিতি এনে দেয়। দক্ষিণ জার্মানিতে ১৮৭৯ সালে আলবার্ট আইনস্টাইন জন্মগ্রহণ করেন। বিভিন্ন দেশের নাগরিকত্ব ছিল তাঁর। ১৯৩৩ সালে অ্যাডলফ হিটলার জার্মানির ক্ষমতায় আসার পর, তিনি যুক্তরাষ্ট্র থেকে আর জন্মভূমিতে ফিরে আসেননি।

Related Posts

Leave a Reply