May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

আরও ভয়ঙ্কর হলো পরিস্থিতি, কিমের সঙ্গে বৈঠক বাতিল করলেন ট্রাম্প 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ১২ জুনের বৈঠক বাতিল করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার হোয়াইট হাউজের তরফে এক বিবৃতিতে এই কথা জানানো হয়। ট্রাম্প বলেছেন, ‘আপনার সঙ্গে মিলিত হতে আমি খুব উদগ্রীব ছিলাম। তবে দুঃখজনক, আপনার সাম্প্রতিক বিবৃতিতে তীব্র ক্ষোভ ও প্রকাশ্য শত্রুতা প্রকাশিত হওয়ায় আমি মনে করছি, এই সময়ে দীর্ঘ পরিকল্পিত এই বৈঠক সঠিক হবে না।’ প্রসঙ্গত, পরমাণু অস্ত্র পরিহার করার জন্যে যুক্তরাষ্ট্র যদি একতরফাভাবে চাপ দিতে থাকে তাহলে বৈঠকটি বাতিল করা হবে বলে হুমকি দিয়েছিলেন কিম।

উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী চো সন-হুইও আজ বৃহস্পতিবার বলেছেন, আমেরিকা বেআইনি তৎপরতা অব্যাহত রাখলে আলোচনা বাতিল করা হবে। আলোচনায় বসার জন্য উত্তর কোরিয়া আমেরিকার কাছে অনুনয়-বিনয় করবে না বলে তিনি ঘোষণা করেন। উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী চো সন-হুই মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সাম্প্রতিক বক্তব্যের নিন্দা জানিয়ে বলেছেন, পেন্স নির্বোধের মতো বক্তব্য রেখেছেন। পেন্স সম্প্রতি বলেছেন, উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণের মার্কিন দাবি মেনে না নিলে দেশটিকে লিবিয়ার মতো পরিণতি ভোগ করতে হতে পারে।

২০০৪ সালে লিবিয়ার তৎকালীন নেতা মুয়াম্মার গাদ্দাফি আমেরিকার সঙ্গে পরমাণু বিষয়ক আলোচনা শুরু করে। কিন্তু এর ছয় বছর পর আমেরিকা গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করার প্রক্রিয়ায় সমর্থন দেয় এবং বিদ্রোহীদের হাতে গাদ্দাফি নিহত হন। ওদিকে, পাঙ্গিয়ে রি-তে পরমাণু পরীক্ষা কেন্দ্র আজই ধ্বংস করেছে পিয়ংইয়ং। আলোচনার পূর্বশর্ত হিসেবে উত্তর কোরিয়াকে পরমাণু কর্মসূচি পুরোপুরি বন্ধ ও পরীক্ষা কেন্দ্র ধ্বংস করতে বলা হয়েছিল।

 

Related Posts

Leave a Reply