May 11, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ধর্ম রোজনামচা

পাকিস্তানে উল্যেখযোগ্য হারে বাড়ছে অ-মুসলিম ভোটারের সংখ্যা !  

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

বিপুল পরিমাণে অ-মুসলিম ভোটারের সংখ্যা বৃদ্ধি পেল পাকিস্তানে। পরিসংখ্যান বলছে, গত পাঁচ বছরের নিরিখে সেই সংখ্যাটা প্রায় ৩০ শতাংশ। এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে পাকিস্তানি দৈনিক দ্যা ডন। সেই প্রতিবেদন অনুসারে, এই মুহূর্তে পাকিস্তানে মোট অমুসলিম ভোটারের সংখ্যা ৩.৬৩ মিলিয়ন। ২০১৩ সালের নির্বাচনের আগে সেই সংখ্যাটা ছিল ২.৭৭ মিলিয়ন।

হিন্দুর পরেই পাকিস্তানে সংখ্যালঘু তালিকায় রয়েছে খ্রিষ্টান ধর্মাবলম্বীরা। হিন্দুদের মতো এরাও পঞ্জাব এবং সিন্ধ প্রদেশেই সীমাবদ্ধ। ২০১৩ সালের হিসেব অনুসারে পাকিস্তানে মোট ১.৬৪ মিলিয়ন খ্রিষ্টানের বাস। যাদের মধ্যে পাকিস্তানের পাঞ্জাবেই থাকে এক মিলিয়ন মানুষ। বাকিরা সিন্ধ প্রদেশের বাসিন্দা। সংখ্যালঘু তালিকায় তৃতীয় স্থানে রয়েছে আহমেদি সম্প্রদায়। অমুসলিম বলে পরিচিত হলেও এই সম্প্রদায় ইসলামেরই একটি অংশ। ২০১৩ সালে পাকিস্তানে ১ লক্ষ ১৫ হাজার ৯৬৬ জন আহমেদি ভোটার ছিল। পাঁচ বছরে সেই সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে এক লক্ষ ৬৭ হাজার ৫০৫।

শেষ পাঁচ বছরে পাকিস্তানে উল্লেখযোগ্য ভাবে বেড়েছে বৌদ্ধ এবং পারসি ভোটারের সংখ্যা। ২০১৩ সালে ওই দেশে যথাক্রমে ৩৬৫০ জন এবং ১৪৫২ জন বৌদ্ধ এবং পারসি ভোটার ছিল। ২০১৮ সালে সেই সংখ্যাটা দাঁড়িয়েছে যথাক্রমে, ৪২৩৫ এবং ১৮৮৫ জন। সিন্ধ, পঞ্জাব এবং খাইবার পাখতুনখাওয়া এলাকায় এদের আধিক্য দেখা যায়।

 

Related Posts

Leave a Reply