May 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

চীন, রাশিয়া সহ বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে আলোচনায় বসতে চলেছেন রুহানি

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

চীনের পক্ষ থেকে ‘সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন’-এর সম্মেলনে আমন্ত্রণ পেলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ফলে রুশ প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাতের সুযোগ তৈরি হল রুহানির। ইরান ও ছয় বিশ্বশক্তির পরমাণু চুক্তি থেকে মার্কিন যুক্তরাষ্ট্র সরে দাঁড়ানোর পর এক গুরুত্বপূর্ণ সময়ে রুহানি এই আমন্ত্রণ পেলেন।

‘জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন’ নামে পরিচিত এই চুক্তি সই হয় ২০১৫ সালে। চুক্তির এক পক্ষে ছিল ইরান। আরেক পক্ষে ছিল বিশ্বের শক্তিধর ছয়টি দেশ -আমেরিকা,ইংল্যান্ড, রাশিয়া, ফ্রান্স, চীন ও জার্মানি। গত ৮ মে চুক্তি থেকে সরে দাঁড়ায় আমেরিকা। ফলে চুক্তিটি এখন ভেস্তে যাওয়ার উপক্রম। তবে চীন, রাশিয়া ও ইউরোপের কয়েকটি দেশ চুক্তিটি রক্ষার চেষ্টা চালাচ্ছে। এই অবস্থায় এসসিওর আসন্ন সম্মেলনে ইরানকে আমন্ত্রণ জানাল চীন। ইরান এসসিও জোটের সদস্য নয়, পর্যবেক্ষক রাষ্ট্র। তারা দীর্ঘদিন ধরেই এই জোটের সদস্য হওয়ার চেষ্টা করছে।

সোমবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জানান, প্রেসিডেন্ট শি জিনপিং এসসিও সম্মেলনের ফাঁকে হাসান রুহানির সঙ্গে বৈঠক করবেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও সম্মেলনে অংশ নেবেন বলে জানান তিনি। আগামী ৯ ও ১০ জুন চীনের কিংদাও শহরে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের আলোচ্যসূচিতে ইরানের পরমাণু চুক্তি আছে কি না, তা অবশ্য জানায়নি চীন। কিন্তু ইরানের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার দেশটির ইঙ্গিত, চুক্তি থেকে আমেরিকা সরে দাঁড়ালেও তারা ইরানের সঙ্গে সম্পর্ক অক্ষুণ্ন রাখতে চায়।

 

Related Posts

Leave a Reply