May 14, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

আগামী দিনে ২৫ ঘন্টায় এক দিন হবে !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

আচ্ছা, দিনরাতের ব্যাপ্তি যদি আরো এক ঘণ্টা বেশি হতো? এমনই অদ্ভুৎ এক খবর শোনালেন বিজ্ঞানীরা। গবেষণার ভিত্তিতে তাঁরা বলছেন, ভবিষ্যতে ২৫ ঘণ্টার দিন আস্তে চলেছে। তবে এর জন্য অপেক্ষা করতে হবে কয়েক কোটি বছর।

গবেষণাটি যৌথভাবে করেছেন ইউনিভার্সিটি অব কলম্বিয়া ও ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসনের গবেষকরা। তাঁদের গবেষণাপত্রটি সম্প্রতি ছাপা হয়েছে ‘প্রসেডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস’ নামক সাময়িকীতে। তাতে বিজ্ঞানীরা জানান, এই মুহূর্তে পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব তিন লাখ ৮৪ হাজার কিলোমিটার। কিন্তু প্রতিবছর চাঁদ পৃথিবী থেকে ৩ দশমিক ৮২ সেন্টিমিটার দূরে সরে যাচ্ছে। নিজস্ব কক্ষপথে ঘোরার সময় চাঁদের যে গতি থাকে, পৃথিবী  তার চেয়ে তিন ঘণ্টা বেশি গতিতে নিজ কক্ষপথে ঘোরে।

বিজ্ঞানীরা বলছেন, দূরত্ব বেড়ে যাওয়ার কারণে চাঁদ ও পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির হেরফের ঘটছে। নির্দিষ্ট করে বলতে গেলে, এই হেরফেরের কারণে পৃথিবীর নিজ কক্ষপথে আবর্তনের গতি কমে যাচ্ছে। অর্থাৎ পৃথিবীর দিনরাতের ব্যাপ্তি বাড়ছে। বিজ্ঞানীরা হিসাব কষে দেখেছেন, পৃথিবীর দিনরাতের ব্যাপ্তি প্রতিবছর এক সেকেন্ডের এক হাজার ভাগের ৭৪ ভাগ বাড়ছে।

 

Related Posts

Leave a Reply