May 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

৪৫ বছরের ‘বাসি’ খাবার খেতে হুড়োহুড়ি 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বাসি খাবার যেন কোথাও বিক্রি না হয় এবং থালা-বাসন যেন ভালো করে পরিষ্কার রাখা হয়, সেজন্য ভ্রাম্যমাণ আদালত তৎপর রয়েছে। তবে কিছু পণ্য অবশ্য পুরনো হয়ে গেলে দাম বেড়ে যায়। তার মধ্যে ওয়াইন অন্যতম, এটা যত পুরনো হয় ততই তার স্বাদ আর দাম বেড়ে যায়।

তাই বলে স্যুপ! এটা তো একটু বাসি হলেই গন্ধ হয়ে যায়। মুখে দেওয়ার কথা ভাবাই যায় না। অথচ ৪৫ বছর আগের স্যুপ চেখে দেখতে ভিড় লাগার ঘটনা ঘটেছে।

অবশ্য এই তথ্যের মধ্যে একটু গড়মিল রয়েছে। জানা গেছে, ৪৫ বছর ধরে এক পাত্রে রান্না করা হচ্ছে এই স্যুপ। এই ৪৫ বছরে পাত্রটি একবারও পরিষ্কার করা হয়নি।

প্রতিদিন তাতে যুক্ত হয় টাটকা মাংস, মিটবল এবং সবজি। প্রতিদিন স্যুপের যেটুকু অবশিষ্ট থাকে, তার সঙ্গে মেশানো হয় নতুন স্যুপ। শুধু স্যুপ বলা ভুল হবে, এতে মাংস ছাড়াও থাকে আরো নানা উপাদান।

ব্যাংককের একটি রেস্তোরাঁয় তৈরি হয় এই স্যুপ। রেস্তোরাঁর নাম ওয়াত্তানা পানিচ। প্রতিদিন এই স্যুপ খেতে হাজির হন বহু মানুষ। রেস্তোরাঁর পক্ষ থেকে জানানো হয়েছে, কোনো আধুনিক রেসিপি নয়, প্রাচীন সেই রেসিপি এখনো মেনে চলা হয়।

সে কারণে লোভনীয় গন্ধ আর স্বাদ এই স্যুপের। ৪৫ বছরের এই স্যুপ থেকে তাই থাকে না কোনো রকম পেট খারাপের ভয়। বিশ্বজুড়েই এই স্যুপ বিখ্যাত।

Related Posts

Leave a Reply