May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

মাছ ধরার চীনা রাক্ষুসে জাহাজ আটক করলো পেরু !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

মহাসাগরে বিশাল আকারের জাল দিয়ে মাছ ধরার জন্য কুখ্যাত জাহাজটির নাম ‘দ্য ডামানজাইহো’। এই চীনা জাহাজটির কারণে সমুদ্রের বহু মাছের অস্তিত্ব সঙ্কট। চীন থেকে মহাসাগরের অন্য প্রান্তে একেবারে পেরুর জলসীমায় মাছ ধরছিল জাহাজটি। এরপরই জাহাজটিকে অবৈধ ভাবে মাছ ধরার কারণে আটক করে পেরু সরকার।

জাহাজটির মাছ ধরার পদ্ধতিকে ‘সুপার ফিশিং’ বলা হয়। রাক্ষুসে এই জাহাজের মধ্যেই রয়েছে ফিস প্রসেসিং এবং প্রিজার্ভেশন ইউনিট। জাহাজটি এর আগে মৎস আন্দোলনকারীদের রোষের মুখে পড়েছিল। আন্দোলনকারীদের দাবি, ৫০ হাজার টনের জাহাজটি নিউজিল্যান্ড থেকে দক্ষিণ আমেরিকা পর্যন্ত এক বছরে প্রায় ৫ লাখ ৪৭ হাজার টন মাছ ধরে। এতে বিশ্বের পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে বলে দাবি তাদের। সম্প্রতি পেরু সরকার জাহাজটি আটক করেছে। অভিযোগ, এটি ৭০ দিন ধরে তাদের জলসীমায় থেকে মাছ ধরেছে এবং সাগরে দূষণ ছড়িয়েছে।

২০১৬ সালে একবার এই জাহাজটিকেই অবৈধভাবে মাছ ধরার কারণে বড় অংকের জরিমানা করে পেরু সরকার। এখনো সেই অর্থ পরিষোধ করেনি তারা। এবার জাহাজটিকে আটক করে তার পতাকা কেড়ে নেওয়া হয়েছে। জরিমানার সঠিক অংক জানা যায়নি। তবে তা সাত মিলিয়ন ডলারের কম নয় বলে জানা গেছে। এর আগেও চীনা জাহাজের বিরুদ্ধে এই ধরনের অবৈধ মাছ ধরার অভিযোগ পাওয়া গেছে। আর্জেন্টিনা এই ধরনের একটি জাহাজকে আটক করে সাগরে ডুবিয়েও দিয়েছে।

 

Related Posts

Leave a Reply