May 16, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular খেলা বিনোদন

৩৬ বছর লাগাতার, বিশ্ব কাঁপে বিশ্বকাপের গানে

[kodex_post_like_buttons]

১৯৬২ থেকে ধারা অব্যাহত। চার বছর অন্তর  ফিফার ঝড়ে থাকে এক বিশ্ব কাঁপানো সুর।  ফিফা বিশ্বকাপের সংগীত (থিম সং)। এর মধ্যে অনেক গানের ছন্দে যেন মেতে ওঠে বিশ্ব । সেই ছন্দে জোর লাগায় ফিফা বিশ্বকাপের সংগীত (থিম সং)। এই গান না হলে যেন বিশ্বকাপই অপূর্ণ থেকে যায়। আনুষ্ঠানিক গানের পাশাপাশি কখনো কখনো বিশ্বকাপ নিয়ে গাওয়া অনানুষ্ঠানিক গানও দুনিয়া মাতায়।

কখনো ইংরেজি-স্প্যানিশ, আবার কখনো আরবি-ফ্রেঞ্চ-জাপানি বা আফ্রিকার ফ্যাং ভাষাতেও গাওয়া হয়েছে মূল গান। প্রথম দিকে বিশ্বকাপের জন্য মাত্র একটি আনুষ্ঠানিক গানের চল থাকলেও ১৯৮৬ সালের মেক্সিকো বিশ্বকাপে তিনটি গান থিম সং হিসেবে নির্বাচিত হয়।

বিশ্বকাপ উপলক্ষে আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা থিম সং নির্বাচন করলেও বহুজাতিক ব্যবসা প্রতিষ্ঠান থেকেও বিভিন্ন গান প্রকাশ করা হয়। কখনো ‘অফিশিয়াল অ্যান্থেম’ কখনো ‘অফিশিয়াল সং’, কখনো ‘মাসকট সং’ হিসেবেও অনেক গান প্রকাশিত হয়েছে।

১৯৭৮ সালের বিশ্বকাপ থেকে গানের নামকরণ করা হচ্ছে। ওয়াকা ওয়াকা, দ্য কাপ অব লাইফ, বুম, ওয়েভিং ফ্ল্যাগ ইত্যাদি নামে বিভিন্ন গানের নাম দেওয়া হয়েছে। ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ ফুটবল আয়োজনে ১৪টি গান নিয়ে প্রথম আনুষ্ঠানিক অ্যালবাম  প্রকাশিত হয়।

ইউটিউবে ফুটবল বিশ্বকাপের আনুষ্ঠানিক গানগুলোর মধ্যে সবচেয়ে বেশিবার দেখা হয়েছে শাকিরার গাওয়া ‘ওয়াকা ওয়াকা’ গানটি। গানটি প্রায় ১৮৬ কোটি ১‍৬ লাখবার দেখা হয়েছে। এর পরের অবস্থানেও শাকিরা। ২০১৪ বিশ্বকাপ উপলক্ষে তাঁর গাওয়া গানটি (আনুষ্ঠানিক নয়) প্রায় ৯৭ কোটি ৯ লাখবার দেখা হয়েছে।

ওই বিশ্বকাপে পিটবুল, জেনিফার লোপেজ ও ক্লদিয়া লেইট্টির গাওয়া গানটি ইউটিউবে ৬৩ কোটি ৫৫ লাখবার দেখা হয়েছে।

প্রতি বিশ্বকাপের কয়েক সপ্তাহ আগে শীর্ষ সংগীত প্রকাশ করা হলেও এবার ২০১৮র থিম সংটি একটু দেরিতেই যেন প্রকাশিত হয়েছে। ইংরেজি ও স্প্যানিশ ভাষায় ‘লিভ ইট আপ’ গানটি এবারের বিশ্বকাপের আনুষ্ঠানিক গান। গানটির গীতিকার নিকি জ্যাম, উইল স্মিথ, এরা ইসত্রেফি ও ডিপলো। কণ্ঠ দিয়েছেন অভিনেতা উইল স্মিথ, সংগীতশিল্পী নিকি জ্যাম ও এরা ইসত্রেফি।

লিভ ইট আপ ছাড়াও ‘কোকাকোলা কালার্স’ নামের আরও একটি গান এবার বিশ্বকাপে প্রকাশ করা হয়েছে প্রচারণামূলক গান হিসেবে। গানটি গেয়েছেন মার্কিন গায়ক জেসন দেলুলো ও কলম্বিয়ার গায়ক মালুমা। এ ছাড়া ‘পজিতিভিতো’ ও ‘ইউনাইটেড বাই লাভ’ নামের আরও দুটি গান বিশ্বকাপ উপলক্ষে প্রকাশিত হয়েছে।

Related Posts

Leave a Reply