May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মুখ নয় তার দুই ইঞ্চি ওপরে গজালো দাঁত 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

নাকের ভেতর দাঁত! না ভুল শোনেন নি। মুখ নয় নাকই বলেছি। শুনতে অদ্ভুত মনে হলেও সত্য। নাকের সমস্যা দেখতে গিয়ে ভেতর থেকে বেরিয়ে এসেছে এক জলজ্যান্ত দাঁত। একটি মেডিক্যাল জার্নালে এ তথ্য প্রকাশিত হয়েছে।

লাইভসাইন্স জানায়, ৫৯ বছর বয়সী এক ব্যক্তি তাঁর নাকের সমস্যা নিয়ে চিকিৎসকের কাছে আসেন। তিনি চিকিৎসককে জানান তাঁর নাকে শ্বাসরোধী অবস্থা সৃষ্টি হয়েছে। গত দুই বছরে ধীরে ধীরে তাঁর গন্ধের অনুভূতি হ্রাস পেয়েছে। একপর্যায়ে টপিক্যাল স্টেরয়েড ব্যর্থ হওয়ার পর একজন বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হয়েছেন তিনি।

ডেনমার্কের আরহাস ইউনিভার্সিটি হসপিটালে লোকটির (নাম প্রকাশিত হয়নি) সিটি স্ক্যান হয়। এতে দেখা যায় তাঁর নাক গহ্বরে একটি শ্লেষ্মা আচ্ছাদিত বস্তু রয়েছে। তার চিকিৎসকদের সন্দেহ ছিল সেখানে হয়তো কোনো ডারময়েড চিস্ট দেখা দিয়েছে যা দেখতে অদ্ভুত।

কিন্তু বিএমজে কেস রিপোর্ট-এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, চিকিৎসকরা যখন অস্ত্রোপচারের মাধ্যমে বস্তুটি তুলে আনলেন, দেখা গেল সেটি একটি বিরল দাঁত। এটি চিকিৎসকদের কাছে এতই  বিরল একটি ঘটনা যা মাত্র ০.১ থেকে ১ শতাংশ রোগীর ক্ষেত্রে ঘটে।

রিপোর্টে বলা হয়েছে, ‘নাক গহ্বরে এই দাঁত জন্মানোর ঘটনা বিরল। এটি দীর্ঘস্থায়ী রিনোসিনাসিটিস’র মতো রোগের অনুরূপ হতে পারে। এতে আরো বলা হয়েছে, দাঁতটি অপসারণের পর ওই ব্যক্তির অবস্থার উন্নতি হয়েছে। কিন্তু চিকিৎসকরা এখনো নিশ্চিত নন দাঁতটি কীভাবে সেখানে জন্মেছে।

Related Posts

Leave a Reply