May 20, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular শারীরিক

জানেন কি পানের এই ৭টি ম্যাজিক গুণ

[kodex_post_like_buttons]

 

বাঙালির ঐতিহ্যবাহী একটি খাবার পান।  অতিথি আপ্যায়ন থেকে শুরু করে বিয়েতে বর-কনেকে পানচিনি উপহার দেওয়ার একটা রেওয়াজ আছে। মুখশুদ্ধি হিসেবে পরিচিতি পান খেতে পছন্দ করেন এমন মানুষের সংখ্যা অগণিত। পান তো খান, স্বাদ নিশ্চই পছন্দ কিন্তু যখন আপনি জানবেন এই পানের এমন ৭টি গুনের ব্যাপারে যা আপনার শরীর কটজিন রোগ সারাতে পারে তাহলে আপনার চোখ ছানাবড়া হয়ে যাবে।  

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, পানে আছে এমন কিছু ম্যাজিক গুণ যা হজমশক্তি বাড়ানোর পাশাপাশি অ্যান্টিসেপ্টিকের মতো কাজ করে। চলুন তাহলে দেখে নেওয়া যাক পানের সাতটি উপকারিতা…

হজমশক্তি বাড়ায়– সাধারণত মধ্যাহ্নভোজনের পর পান খাওয়া হয়। কারণ দুপুরের খাবারের পর পানের রস খাবার হজম করতে সাহায্য করে। গ্যাস‚ অম্বল, কনস্টিপেশনের সমস্যাও কমায় পান।

খিদে বাড়ায় : গবেষণায় দেখা গেছে, পান খেলে পেট ফাঁপা কমে। এসময় শরীর থেকে টক্সিন বেরোয়। ফলে খিদে বাড়ে।

মুখশুদ্ধি: পান পাতা খাওয়ার ফলে যে রস উৎপাদন হয় তা দাঁত ও মাড়ি সুস্থ রাখে।  এছাড়া মুখশুদ্ধি হিসেবেও কাজ করে।
অ্যান্টিসেপ্টিক:  ছোটখাটো আঘাতে বা ক্ষতস্থানে পানপাতা বেটে লাগালে অ্যান্টিসেপটিকের মতো কাজ করে।মাথা ব্যথা কমায়– মাত্রাতিরিক্ত গরমের কারণে মাথা ব্যথা হওয়াটাই স্বাভাবিক। এসময় কপালে কয়েকটা পান পাতা রাখলে তা নাকি ম্যাজিকের মতো কাজ করে। এতে নিমিষেই মাথা ব্যথা কমে যায়।ত্বকের জন্য উপকারী– গবেষণায় দেখা গেছে, হলুদের সঙ্গে একটু পান বেটে লাগালে ব্রণ, স্কিন অ্যালার্জি, সানবার্ন, ত্বকের দাগ থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়।সর্দি কমায়: বুকে সর্দি জমে গেলে সরিষার তেল ও পান পাতা ভালো করে গরম করে বুকে লাগালে সর্দি কমে যায়।

Related Posts

Leave a Reply