May 16, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular শিল্প ও সাহিত্য

জর্জ ওয়াশিংটন থেকে ভিক্তোরিয়া, বিখ্যাত মানুষদের চুল স্বযত্নে আঁকড়ে রেখেছেন এই মার্কিন মহিলা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

‘কেশশিল্প’ ইউরোপে বেশ প্রাচীন। এটা স্টাইল করে চুল কাটা বিষয়ক শিল্প নয়; বরং চুল দিয়ে বিভিন্ন জিনিস তৈরির শিল্প। কখনো গয়না, কখনো ছবির ফ্রেম, কখনো ঘর সাজানোর বিভিন্ন উপকরণ তৈরি হয় চুল দিয়ে। বিশেষজ্ঞরা বলছেন, ১৭ শতক থেকেই এই শিল্প চর্চা হয়ে আসছে। ১৯ শতকে সেই চুল-শিল্প বিপুল আকার ধারণ করে। মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিষয়ক এক জার্নালে প্রকাশিত এক নিবন্ধে বলা হয়েছে, ইংল্যান্ড, ফ্রান্স পেরিয়ে এই শিল্প ১৯ শতকে মার্কিন যুক্তরাষ্ট্রে এসে পৌঁছায়। সে দেশেও তৈরি হতে শুরু করে চুলের ব্রেসলেট, নেকলেস, আংটি, পেন্টিং ইত্যাদি।

আমেরিকার মিসৌরি স্টেটের ইন্ডিপেন্ডেন্স শহরের বাসিন্দা লেইলা কোহুন এক সময়ে কসমেটলজি পড়তেন। অবসর গ্রহণের পরে তিনি গড়ে তোলেন এক সংগ্রহশালা। এই মিউজিয়ামেই ঠাঁই হয় ১৯ শতক থেকে সাম্প্রতিক সময় পর্যন্ত চুল শিল্পের নানা নিদর্শন। ১৯৫৬ সাল থেকে লেইলা সংগ্রহ করছেন হেয়ার আর্ট এর বিবিধ নিদর্শন। আজ তার তৈরি মিউজিয়াম দেশের অন্যতম দ্রষ্টব্য স্থান।

লেইলা’জ হেয়ার মিউজিয়াম-এ আট হাজারের বেশি শিল্পকর্ম রয়েছে। মিউজিয়ামের সব থেকে পুরনো সংগ্রহটি একটি ব্রোচ। এটি ১৬৮০ সালের। ফ্রেমে বাঁধানো অগুনতি শিল্পকর্ম রয়েছে, যাদের বয়স কম করে শতবর্ষ। এর বাইরে এই সংগ্রহশালায় রয়েছে বেশ কিছু বিখ্যাত মানুষের চুল। এই তালিকায় রয়েছেন, জর্জ ওয়াশিংটন, আব্রাহাম লিঙ্কন, এমনকি, মহারানি ভিক্টোরিয়াও।

 

Related Posts

Leave a Reply