May 18, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

ঐতিহাসিক সিঙ্গাপুর সামিটে পাওয়া উপহার খুলতে আতঙ্কিত সাংবাদিকরা !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

গত মঙ্গলবার ডোনাল্ড ট্রাম্প আর কিম জং উনের বৈঠক ঘিরে উত্তেজনা ছিল তুঙ্গে। সেই বৈঠক কভার করতে যাওয়া সাংবাদিকদের উপহার হিসেবে দেওয়া হয়েছে ইউএসবি ফ্যান। এখন সেই উপহারে হাত দিতেই ভয় পাচ্ছেন সবাই। ম্যালওয়্যার নয় তো?

কেউ কেউ এব্যাপারে সতর্ক করেছেন রিপোর্টারদের। তাঁরা যেন ল্যাপটপে না লাগান, সে ব্যাপারে সতর্ক করা হয়েছে। কারণ ইউএসবি ডিভাইসে ম্যালওয়্যার থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।এদিন সাংবাদিকদের উপহারের একটা কিট দেওয়া হয়। যাতে ছিল একটা ব্র্যান্ডেড পানীয় জলের বোতল, একটি লোকাল গাইডবুক ও ওই ইউএসবি ফ্যান। ডাচ জার্নালিস্ট হারাল্ড ডোরনবস ওই ফ্যানের একটি ছবি ট্যুইট করেছেন। মিটিং চলাকালীন সিঙ্গাপুরের তাপমাত্রার পারদ চড়েছিল ৩৩ডিগ্রিতে। সাইবার সিকিউরিটি এক্সপার্ট প্রফেসর অ্যালান উডওয়ার্ড বলেন, ‘মেশিনের সফটওয়্যারের নিরাপত্তা ভাঙতে ইউএসবি-ই নয়া অস্ত্র। যদি একবার নিজের কম্পিউটারে এটা অ্যাকসেস করতে দাও, তাহলে আর এটা তোমার কম্পিউটার থাকবে না।’

যদিও এই উপহারের সঙ্গে উত্তর কোরিয়ার কোনও যোগ নেই। পুরোটাই অ্যাসেম্বল করা হয়েছে সিঙ্গাপুরে। তবে যেহেতু উত্তর কোরিয়ার এই ধরনের কার্যকলাপের উদাহরণ রয়েছে, তাই বিষয়টা গুরুত্ব দিয়ে দেখছে সাইবার এক্সপার্টরা। গত বছর বিশ্বের একটি বড়সড় অংশে সাইবার হামলা চালানোয় নাম উঠে এসেছিল উত্তর কোরিয়ার। এক গোপন রিপোর্ট থেকে এও জানা গিয়েছিল যে, এবার ভারতের উপর হামলা করতে চলেছে কিম জং উনের দেশ। তাও আবার যেখানে সেখানে নয়, একেবারে মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোতে হামলা চালানোর ছক কষছে উত্তর কোরিয়া। এর আগে Sony-র ওয়েবসাইট হ্যাক করেছিল উত্তর কোরিয়া।

 

Related Posts

Leave a Reply