May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ইয়েমেনের ওপর সৌদি হামলা বন্ধের আর্জিতে সারা দিলোনা আমেরিকা ও ইংল্যান্ড   

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ইয়েমেনের হুদায়দা বন্দর দখল নিয়ে সৌদি জোট ও হুথি বিদ্রোহীদের সংঘাত বন্ধের প্রস্তাব প্রত্যাখ্যান করলো জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। শুক্রবার ১৫ সদস্যের পরিষদে সুইডেনের উত্থাপিত প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় আমেরিকা ও ব্রিটেন। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সৌদি জোটের হামলায় হতাহতের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। বুধবার থেকে দেশটির হুদায়দা বন্দরনগরীতে নতুন করে জোটের বিমান হামলায় শুক্রবার পর্যন্ত ২৮০ জন নিহত হয়। আহত হয়েছে অনেক।

নতুন করে হামলার কারণে স্থলপথ আর লোহিত সাগরে বিদ্রোহীদের লুকিয়ে রাখা মাইনের কারণে নৌপথ ব্যবহার করা যাচ্ছে না। চারিদিক থেকে হামলার কারণে গত তিনদিন গৃহবন্দি থাকতে হয়েছে সেখানকার বাসিন্দাদের। খাবার, জল সবই শেষ হয়ে এসেছে। শিশু, নারী, বৃদ্ধ কেউই হামলা থেকে রেহাই পাচ্ছে না।

বিদ্রোহী উৎখাতে বিমান হামলার পাশাপাশি স্থলপথেও জোরদার হামলার লক্ষে ইতোমধ্যেই হুদায়দার বিমানবন্দরের দুটি প্রবশে পথ বন্ধ করে দিয়েছে সৌদি জোট সমর্থিত ইয়েমেনের ক্ষমতাচ্যুত সরকারি বাহিনী। শনিবার বিকেল থেকে সেখানে অভিযান আরও জোরদার করার কথা ঘোষণা করেছে সৌদি জোট। দুই পক্ষের এই সংঘাত বন্ধে শুক্রবার নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব পেশ করে সুইডেন। আমেরিকা ও ব্রিটেনের ভেটোর কারণে সে প্রস্তাব আর পাস করা সম্ভব হয়নি।

 

Related Posts

Leave a Reply