May 18, 2024     Select Language
৭কাহন রোজনামচা

রাত পোহালেই স্টিয়ারিং হাতে রাস্তায় সৌদি মহিলারা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

দীর্ঘ দিন বলবৎ থাকা গাড়ি চালানোর উপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাবে রবিবার থেকে। আজ রাত পোহালেই গাড়ি নিয়ে রাস্তায় নামতে পারবেন সৌদি আরবের মহিলারা। এই সুযোগে গাড়ি নির্মাণ সংস্থাগুলো প্রাথমিকভাবে ৯০ লাখ সৌদি মহিলাকে তাদের গ্রাহক বানানোর পরিকল্পনা করেছে। এই পরিকল্পনা বাস্তবায়ন হলে সৌদি আরব বিশ্বের বৃহত্তম গাড়ির বাজারে পরিণত হবে।

বেশ কিছুদিন ধরেই সৌদি মহিলাদের গাড়ির প্রতি আকৃষ্ট করতে নানা ধরণের বিজ্ঞাপনী প্রচার কৌশল নিয়েছে বহুজাতিক কোম্পানিগুলো। এই ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হচ্ছে, মহিলাদের অনুভূতি এবং আবেগকে। কেউ কেউ অভিযোগ করেছেন, তাঁদের গাড়ি কেনায় আকৃষ্ট করতে গিয়ে অতিমাত্রায় নারীবাদী প্রচার চালানো হচ্ছে, যা সৌদি আরবে রীতি-নীতির পরিপন্থী।

বিশ্বে সৌদি আরবই একমাত্র দেশ, যেখানে কয়েক দশক ধরে মহিলাদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা রয়েছে। মোহাম্মদ বিন সালমান যুবরাজ হওয়ার পর তার দেশকে আধুনিক করতে নানামুখী সংস্কার প্রকল্প হাতে নেন। তারই মধ্যে মহিলাদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়টিও রয়েছে।

সৌদিতে মহিলাদের গাড়ি চালানোর অনুমতি দেওয়ার পদক্ষেপটি সেদেশে নতুন যুগের সূচনা করতে পারে বলে মনে করছেন অনেকেই। আরবের লেখক ও বিশ্লেষক হানা আর-খামরি বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ। নারীর মুক্তি দেশের অগ্রগতির জন্য অপরিহার্য।

 

Related Posts

Leave a Reply