May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ফাঁসির অপেক্ষায় ১০০ মহিলা আইএস জঙ্গি !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ইরাকে ধরা পড়া ১০০ মহিলা ইসলামিক স্টেট জঙ্গির ফাঁসি এখন শুধু সময়ের অপেক্ষা। আল জাজিরার খবর, মৃত্যুদণ্ডের সাজা ঘোষণা হয়েছে মোট তিনশ জনের। যে কোনও মুহূর্তেই তাদের চরম শাস্তি দেওয়া হবে। ইরাকি প্রধানমন্ত্রী হায়দর আল আবাদি সেরকমই নির্দেশ দিয়েছেন।

ইরাকের বিস্তীর্ণ অংশ বিশেষ করে মাসুলের দখল নিয়ে ধংসযজ্ঞ চালিয়েছিল ইসলামিক স্টেট। তাদের হাতে বহু নিরীহ মানুষের মৃত্যুর ছবি দেখে বারে বারে শিহরিত হয়েছে দুনিয়া। প্রাচীন স্থাপত্য নষ্ট করেছে জঙ্গিরা। মৃত্যুপুরী হয়ে থাকা মসুল ও সংলগ্ন এলাকা এখন জঙ্গি মুক্ত। ইরাকি সেনার সঙ্গে কুর্দিস বাহিনীর যৌথ অভিযানে গুঁড়িয়ে গিয়েছে আইএসের ‘খিলাফত’ অর্থাৎ ধর্মীয় রাষ্ট্র গঠনের স্বপ্ন। এরপরেই ধরা পড়া শয়ে শয়ে জঙ্গির বিচার শুরু হয়েছে। বন্দি জঙ্গিদের অনেকেই বিদেশি। বিশেষ করে যে সমস্ত মহিলা জঙ্গিরা ধরা পড়েছে তাদের বেশিরভাগই বিদেশি। তাদের বিরুদ্ধে কোনও নরম মনোভাব দেখানো হবে না বলেই জানিয়েছে ইরাকি প্রধানমন্ত্রীর।

আল জাজিরার রিপোর্ট, ধৃত মহিলা জঙ্গিদের বেশিরভাগই অধুনালুপ্ত সোভিয়েত অঞ্চলের বাসিন্দা। কয়েকজন বেলারুশের বাসিন্দা। গত ডিসেম্বরে আইএসের বিরুদ্ধে চূড়ান্ত জয় পায় ইরাক সরকার। সেই অভিযানেই ধরা পড়ে জঙ্গিরা।

 

Related Posts

Leave a Reply