April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

মোদির অস্বস্তি বাড়িয়ে সুইস ব্যাংকে ভারতীয়দের গচ্ছিত টাকার পরিমান বাড়লো ৫০ শতাংশ !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নির্বাচনী প্রচারের সময় বলেছিলেন, ক্ষমতায় এলে কালো টাকা দেশে ফিরিয়ে আনবেন। চেষ্টা যে একদম করেন নি, তা নয়। তবে কাজের কাজ কিছুই হয়নি। এদিকে সুইস ব্যাংকে ভারতীয়দের গচ্ছিত টাকার পরিমাণ ৫০ শতাংশ বেড়ে এখন দাঁড়িয়েছে সাত হাজার কোটি টাকায়।

সম্প্রতি সুইস ব্যাংক এই তথ্য প্রকাশ করেছে। আর এই তথ্যই কালো টাকা উদ্ধার নিয়ে মোদি সরকারের দাবিকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কালো টাকা উদ্ধারের জন্য ২০১৬ সালের ডিসেম্বরে নোটবন্দির সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। সেই ঘটনার পর অনেক জল গড়িয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তে আদৌ কালো টাকা উদ্ধার হবে কিনা তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছে বিরোধীরা।

মোদি সরকারের দাবি, নোটবন্দির ফলে প্রচুর কালো টাকা উদ্ধার হয়েছে। কিন্তু পরবর্তী সময়ে যে তথ্য উঠে এসেছে, তা মোদি সরকারের জন্য স্বস্তিদায়ক নয়। কিন্তু সুইস ব্যাংকের এই তথ্যে কার্যত অস্বস্তির মুখে পড়তে হচ্ছে কেন্দ্রকে। ২০১১ ও ২০১৩ সালের পর এই নিয়ে তৃতীয়বার সুইস ব্যাংকের তথ্যে বিড়ম্বনায় পরতে হলো ভারতকে। ২০১১ সালে সুইস ব্যাংকে ভারতীয়দের গচ্ছিত টাকার পরিমাণ বেড়েছিল ১২ শতাংশ, ২০১৩ সালে  ৪৩ শতাংশ, সেখানে ২০১৭ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৫০ শতাংশেরও বেশি। ২০০৪ সালে রেকর্ড ৫৪ শতাংশে পৌঁছেছিল এই বৃদ্ধির হার।

 

Related Posts

Leave a Reply