May 12, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

জলের সমস্যা মেটাতে আন্টার্কটিকা থেকে বরফের পাহাড় আনবে আরব !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

সংযুক্ত আরব আমিরশাহী ভাসমান বরফ প্রকল্প সম্পর্কে একটি ওয়েবসাইট চালু করেছে বলে জানিয়েছে ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস। গালফ নিউজের খবরে বলা হয়, অ্যান্টার্কটিকা থেকে আরব আমিরশাহীর ফুজাইরা উপকুলে ভাসমান বরফের চাঁই টেনে আনার কাজ শুরু হবে ২০২০ সালে। মরু অঞ্চলে ওই বরফ গলিয়ে পাওয়া বিশুদ্ধ জল মানবিক ও বাণিজ্যিক কাজে ব্যবহারের জন্য বণ্টন করা হবে বলে জানানো হয়েছে।

আবদুল্লাহ মোহাম্মদ সুলাইমান আল শেহির ফার্ম ন্যাশনাল অ্যাডভাইজার ব্যুরো লিমিটেড এভাবে জল সংগ্রহের উদ্যোগ নিয়েছে। ফার্মটি বিশালাকৃতির সামুদ্রিক জলযান ব্যবহার করে ১২ হাজার কিলোমিটার দূর থেকে বরফের স্তুপ টেনে আনার কাজ পুরোদমে শুরু করার আগে ২০১৯ সালে পরীক্ষামূলকভাবে এটি চালু করবে। প্রাথমিকভাবে তারা অস্ট্রেলিয়া বা দক্ষিণ আফ্রিকার উপকূল পর্যন্ত সেগুলি নিয়ে আশার চেষ্টা করবেন বলে জানান আল শেহি। এই প্রকল্পে প্রায় ৫০-৬০ মিলিয়ন ডলার ব্যয় হবে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিষ্ঠানটি বর্তমানে এমন একটি প্রযুক্তি উদ্ভাবনের চেষ্টা করছেন যাতে ভাসমান বরফ টেনে আনার সময় তা পথে একটুও গলবে না। আর ক্রেতাদের কাছে ন্যুনতম খরচে জল পৌঁছে দেওয়া যাবে। আরব আমিরাতের মানুষদের পরিষ্কার পানিও জল সরবরাহের জন্য এই প্রকল্পটি চালু করার কথা প্রথম ঘোষণা করা হয় ২০১৭ সালে।

 

Related Posts

Leave a Reply