May 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

জানেন কি পরিবারই হলো মহিলাদের বয়স লুকানোর পাঠশালা! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

আপনার বয়স কত? আপনি যদি পুরুষকে প্রশ্ন করেন তার বয়স কত? তবে সে দ্রুতই বলে দেবেন সঠিক উত্তরটি। কিন্তু এই একই প্রশ্ন যদি মহিলাকে করেন, তাহলে হয়তো আপনি এর কোনো উত্তরই পাবেন না। কিংবা ভুল উত্তর পাবেন। কারণ, অধিকাংশ মহিলা নিজের প্রকৃত বয়স না বলে লুকাতে চান। কিন্তু বয়স নিয়ে কেন এই লুকোচুরি?

গবেষণায় দেখা গেছে, পুরুষের চেয়ে মহিলাদের মধ্যে এই প্রবণতা বেশি। তারা কেন বয়স লুকান তার কয়েকটি কারণ খুঁজে পেয়েছেন গবেষকরা।

আসুন জেনে নেই নারীরা কেন বয়স লুকায়।

তারুণ্য : মহিলা নিজেকে সব সময় পুরুষের কাছে তারুণ্য উদ্দীপ্ত হিসেবে প্রকাশ করতে চান। তাদের ধারণা বয়স কম করে বললেই নিজেকে কম বয়সী মনে হবে। কিন্তু এটি তাদের ভুল ধারণা। আর এ ভুল ধারণা থেকেই মেয়েরা নিজেদের বয়স লুকান।

বুড়িয়ে যাওয়া : মেয়েদের মধ্যে বুড়িয়ে যাওয়ার ভয় খুব প্রবল। এ ভয়ে তারা নানা উপায়ে রূপচর্চা করেন। তাকে দেখতে অনেক বয়সী মনে হতে পারে, এ ভয়েই মেয়েরা আসল বয়স কখনো বলতে চান না।

পরিবার : পরিবার হচ্ছে মানুষের সবচেয়ে বড় পাঠশালা। মানুষ পরিবার থেকে যে শিক্ষা পান, তা বাস্তব জীবনেও প্রভাব ফেলে। মেয়েরা সাধারণত বয়স লুকানোর বিষয়টি মা-বোনদের কাছ থেকেই পান। অনেক মা সন্তানকে বয়স কম করে বলতে বলেন। এ কারণেই মেয়ে শিশুরা বড় হওয়ার সঙ্গে সঙ্গে বয়স কম করে বলতে শেখে। তাই বেশির ভাগ মেয়ে সঠিক বয়স কখনো বলতে চায় না।

বিয়ে : বেশির ভাগ পুরুষ বিয়ের ক্ষেত্রে কম বয়সী মেয়েদের প্রাধান্য দিয়ে থাকেন। তাই পাত্র যাতে তাকে অপছন্দ না করেন, সেজন্য বয়স কমিয়ে বলেন। ঘনিষ্ঠ বন্ধুদের মেয়েরা সঠিক বয়স কখনো বলতে চান না।

পুরুষের মন : পাওয়ার জন্যও মেয়েরা অনেক সময় বয়স লুকিয়ে থাকেন। কোনো কোনো মহিলা ভাবেন বয়স কমিয়ে বললে পুরুষের মন সহজে পাওয়া যাবে। এ ধারণা থেকেই বয়স কমিয়ে বলেন অনেক মহিলা।

হিংসা : বেশির ভাগ মহিলার ধারণা পরিচিতজনদের মধ্যে তিনিই সবচেয়ে সুন্দর। তাই পাশে অন্য কোনো সুন্দরী মহিলা থাকলে বেশির ভাগ মহিলা হিংসা কিংবা অহংকার বোধে নিজের বয়স লুকান।

চাকরি: চাকরি পাওয়ার জন্য অনেক সময় বয়সসীমা নির্ধারণ করা থাকে। আর এই বয়সের ভেতরে থাকার জন্য অনেক মহিলাই নিজের প্রকৃত বয়সটি লুকানোর চেষ্টা করেন।

Related Posts

Leave a Reply