May 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

আমেরিকা ‘গ্যাংস্টারের মতো’ আচরণ করছে -উত্তর কোরিয়া 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

নতুন করে ফের সংঘাতের রাস্তায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়া। পিয়ংইয়ংকে পরমাণু অস্ত্রমুক্ত করার প্রচেষ্টায় ওয়াশিংটন ‘গ্যাংস্টারের মতো’ আচরণ করছে। ট্রাম্পকে ঠিক এই ভাষাতেই আক্রমণ করল উত্তর কোরিয়া। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উত্তর কোরিয়া সফর শেষে ফিরে আসার পর ওয়াশিংটনকে কড়া ভাষায় নিন্দা জানাল পিয়ংইয়ং।

পম্পেওর আচরণকে ‘অত্যন্ত যন্ত্রণাদায়ক’ বলেও উল্লেখ করেছে উত্তর কোরিয়া। দুই দেশের উচ্চ পর্যায়ের বৈঠকের পর এক বিবৃতিতে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রকের এক মুখপাত্র যে মন্তব্য করেছেন তার সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের মিল পাওয়া যাচ্ছে না। পম্পেও বৈঠক শেষে দাবি করেছিলেন, তার পিয়ংইয়ং সফরের আলোচনা ‘ফলপ্রদ’ হয়েছে। গতমাসে সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শীর্ষ বৈঠকের পর এই প্রথম পম্পেও পিয়ংইয়ং সফর করলেন। কিম ও ট্রাম্পের বৈঠকে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করার ব্যাপারে সমঝোতা হয় কিন্তু তা বাস্তবায়নের উপায় নিয়ে কোনও মতৈক্য হয়নি।

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, সিঙ্গাপুরের শীর্ষ বৈঠকের ভাবনাকে লঙ্ঘন করে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র ত্যাগ করার জন্য একতরফা চাপ প্রয়োগ করা হচ্ছে। বিবৃতিতে বলা হয়, ‘আমরা ধারণা করেছিলাম মার্কিন যুক্তরাষ্ট্র গঠনমূলক পরিকল্পনা নিয়ে অগ্রসর হবে। এবং আমরা বিনিময়ে কিছু পাব। কিন্তু ওয়াশিংটনের বর্তমান আচরণ অব্যাহত থাকলে পরমাণু নিরস্ত্রীকরণের প্রচেষ্টা ধাক্কা খেতে পারে।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘যুক্তরাষ্ট্র যদি ভেবে থাকে গ্যাংস্টারের মতো আচরণ করে উত্তর কোরিয়াকে তার দাবি মেনে নিতে বাধ্য করা যাবে তাহলে তারা মারাত্মক ভুলের মধ্যে রয়েছে।’ মাইক পম্পেও শুক্র ও শনিবারের সফরে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সাক্ষাৎ পাননি। তবে তিনি কিমের ডান হাত হিসেবে পরিচিত জেনারেল কিম ইয়ং-চোলের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

 

Related Posts

Leave a Reply