May 16, 2024     Select Language
ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

এই বাইক চিনতে পারবে মালিককে, চলবেও নিজে নিজেই

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

প্রযুক্তি এখন মানুষের হাতের মুঠোয়। সেই প্রযুক্তিরই অপর নাম কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই)। এই  কৃত্রিম বুদ্ধিমত্তারই নতুন আবিষ্কার এমন বাইক যা আপনাকে চালাতে হবে না, নিজে নিজেই চলবে। সব থেকে  বড়ো আশ্চর্য হলো এই বাইক কখনো কেউ চুরি করতে পারবে না।  কেন জানেন ! কারণ এই বাইক নিজের মালিককে চেনার ক্ষমতা রাখে। এমনই এক বাইক  আনছে  ইয়ামাহা। আকর্ষণীয় তিন চাকার স্পোর্টস বাইকের পর সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত নতুন বাইক নিয়ে আসছে ইয়ামাহা। ইতিমধ্যে ইয়ামাহা মোটরওআইডি নামে এই বাইকটির কার্যক্রম সংক্রান্ত বিস্তারিত তথ্যও জনসমখ্যে তুলে ধরেছে ।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হয়, আধুনিক এই বাইকে অসাধারণভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। এই বাইকটি নিজে নিজেই চলতে এবং নির্দেশনা মানতে সক্ষম। পাশাপাশি নিজের মালিককেও চিনতে পারে ইয়ামাহার এই নতুন বাইকটি।

বার্ষিক ওই অনুষ্ঠানে আরও জানানো হয়, নিজেই নিজের ভারসাম্য রক্ষা করতে সক্ষম এই বাইকটি চালকের নির্দেশনা অনুযায়ী সামনে এগুতে বা পেছনে যেতে পারে। বিদ্যুৎ শক্তিতে চালিত এই বাইকটির দৈর্ঘ্য ২ হাজার ৬৬ মিলিমিটার, প্রস্থ ৬০০ মিলিমিটার এবং উচ্চতা ১ হাজার ৯০ মিলিমিটার। লিথিয়াম-আয়ন ব্যাটারি সম্বলিত এই বাইকের ওজন ২১৩ কেজি। তবে বাইকটি কবে নাগাদ বিশ্ববাজারে পাওয়া যাবে তা জানানো হয়নি।

Related Posts

Leave a Reply